TOP বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের প্রথম SMS – এ লেখা হয়েছিল এই ক’টি কথাই…!! জানুন কি লেখা হয়েছিলো…

Loading...

টেক্সট মেসেজ এখনকার দিনে হরদম করতে হয় মোবাইল থেকে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, পৃথিবীর প্রথম টেক্সট মেসেজ কিংবা এসএমএস কে কাকে পাঠিয়েছিলেন? কী-ই বা লেখা হয়েছিল সেই মেসেজে? একটি আন্তর্জাতিক ওয়েবসাইট দিয়েছে সেই প্রশ্নের উত্তর।

জানানো হয়েছে, মার্কিন ইঞ্জিনিয়ারিং সংস্থা সেমা গ্রুপ-এর ২২ বছর বয়সি ইঞ্জিনিয়ার নেইল পাপওয়ার্থ প্রথম মেসেজটি পাঠান বন্ধু রিচার্ড জার্ভিসের মোবাইলে। তবে নিজের মোবাইল নয়, কম্পিউটার থেকে এই টেক্সট মেসেজ পাঠান নেইল। এই মেসেজ পাঠানো হয়েছিল ৩ ডিসেম্বর ১৯৯২ তারিখে। ভোডাফোন মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো হয়েছিল মেসেজটি।

nh_handhealth_1020fea_1_rhwh3m বিশ্বের প্রথম SMS – এ লেখা হয়েছিল এই ক’টি কথাই…!! জানুন কি লেখা হয়েছিলো…

কিন্তু কী লেখা হয়েছিল সেই মেসেজে? তারিখটা ছিল ৩ ডিসেম্বর। কাজেই ২৫ ডিসেম্বরের বড়দিনের আগাম শুভেচ্ছা জানিয়েছিলেন নেইল। লিখেছিলেন, ‘মেরি ক্রিসমাস’ (‘Merry Christmas’)। মার্কিন যুক্তরাষ্ট্রে‌র প্রথম জিএসএম কেরিয়ার ওমনিপয়েন্ট কমিউনিকেশনস সে দেশে প্রথম টেক্সট মেসেজিং সার্ভিসের পরিকাঠামো তৈরি করে।

কিছু দিনের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পৃথিবীর অন্যান্য দেশের মধ্যে এসএমএস আদানপ্রদানের বন্দোবস্তও করা হয়। সেই সময়ে সর্বাধিক ১৬০টি ক্যারেক্টার পাঠানো যেত একটি এসএমএস-এ।

woman-410320_1920_ybizhg বিশ্বের প্রথম SMS – এ লেখা হয়েছিল এই ক’টি কথাই…!! জানুন কি লেখা হয়েছিলো…

প্রথম দিকে এসএমএস অবশ্য মোবাইল ব্যবহারকারীদের মধ্যে তেমন জনপ্রিয় হয়নি। পরিসংখ্যান জানাচ্ছে, ১৯৯৫ সালে জিএসএম সার্ভিস ব্যবহারকারী-প্রতি এক মাসে গড়ে মাত্র ০.৪টি টেক্সট মেসেজ পাঠানো হতো। অনেক মোবাইল ব্যবহারকারীই অতিরিক্ত বিল ওঠার ভয়ে মেসেজ পাঠাতে চাইতেন না।

smartphone-addiction-and-our-spiritual-add-oa4l6ozu_unh3wd বিশ্বের প্রথম SMS – এ লেখা হয়েছিল এই ক’টি কথাই…!! জানুন কি লেখা হয়েছিলো…

কালে কালে অবশ্য এসএমএস পরিষেবা মোবাইল ব্যবহারকারীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, ২০১১ সালে বিভিন্ন মোবাইল অপারেটর মোট ৫৮৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করে এসএমএস সার্ভিস থেকে। সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে এসএমএস-এর ভাষার ধরনধারণও। এ যুগে মেরি ক্রিসমাস লিখতে হলে নেইল বোধহয় লিখতেন ‘mry Xmas’। কিন্তু পৃথিবীর প্রথম এসএমএস-এ কোনও সংক্ষিপ্ত রূপ নয়, স্পষ্ট এবং সম্পূর্ণ বড়দিন-শুভেচ্ছাই জানিয়েছিলেন নেইল…

ভালো লাগলে শেয়ার করুন:

 

Loading...

Comments

comments