TOP নিউজ

চিনকে আটকাতে এবার সেনাবাহিনীকে চিনা ভাষা শেখাবে বোলপুরের বিশ্বভারতী

Loading...

ডোকলামের অচলাবস্থা থেকে শিক্ষা নিল কেন্দ্র। এবার ভারতীয় সেনাবাহিনী শিখবে চিনা ভাষা। এবং সেই প্রশিক্ষণ হবে বীরভূমের বোলপুরে। তথ্য সংগ্রহের ক্ষেত্রে ভাষা সমস্যা মেটাতেই এমন উদ্যোগ। বিশ্বভারতীর সঙ্গে এবিষয়ে মউ স্বাক্ষর করেছে কেন্দ্র।

দু মাসেরও বেশি দিন ধরে উত্তপ্ত ছিল ভারত,ভূটান ও চিনের ত্রিদেশীয় সীমান্ত। ডোকলাম মালভূমিতে সড়ক নির্মাণের প্রয়াস কার্যত সংঘাতের দিকে ঠেলে দিচ্ছিল দুই পরমাণু শক্তিধর পড়শি রাষ্ট্রকে। লাদাখের প্যাঙ্গং লেকেও অনুপ্রবেশ করেছলি চিনা ফৌজ। সম্প্রতি ডোকলাম থেকে সেনা সরিয়ে নিতে রাজি হয়েছে ভারত ও চিন। সীমান্তে উত্তেজনার আঁচ কমলেও,ডোকলামের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে চায় কেন্দ্রীয় সরকার। কৌশলগত কারণেই এবার সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে সেনাবাহিনীকে চিনা ভাষা শেখানো হবে। এনিেয় বিশ্বভারতীর সঙ্গে মৌ স্বাক্ষর করেছে কেন্দ্র।

চিনা শিখবে সেনা

————————

– সেনাবাহিনীকে চিনা ভাষার পাঠ

– সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে ভাষা সমস্যা

– তথ্য সংগ্রহে প্রধান অন্তরায় ভাষা

– সমস্যা মেটাতে সেনাবাহিনীকে চিনা ভাষার তালিম

– বিশ্বভারতীর সঙ্গে চুক্তি কেন্দ্রের

বিশ্বভারতীর চিনা ভবনের অধ্যাপক ও রিসার্চ স্কলার ছাত্রছাত্রীরাই ভাষাশিক্ষা দেবেন সেনা জওয়ানদের। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অবসরপ্রাপ্ত সেনাকর্তাও।

ভাষাগত সমস্যায় অনেকসময় গুরুত্বপূর্ণ তথ্য হাতে পেয়েও তা কাজে লাগাতে পারে না সেনাবাহিনী। চিনা ভাষা-শিক্ষা ভারতীয় সেনার দক্ষতাকে আরও পূর্ণতা দেবে। এমনটাই মত প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন:

Loading...

Comments

comments