TOP আন্তর্জাতিক

অবশেষে সুপ্রিম কোর্টের নির্দেশে পাক প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত শরিফ

Loading...

পানামা কেলেঙ্কারির দায়ে প্রধানমন্ত্রিত্ব হারালেন নওয়াজ শরিফ। পাকিস্তানের প্রধানমন্ত্রীকে বরখাস্ত করার নির্দেশ দিল পাক সুপ্রিম কোর্ট। শরিফ ও তাঁর ছেলে-মেয়েদের বিরুদ্ধে আগামী ছয় সপ্তাহের মধ্যে ক্রিমিনাল কেস ফাইল করতে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোকে নির্দেশ দিয়েছে সে দেশের সর্বোচ্চ আদালত। পানামা পেপার কাণ্ডে নওয়াজের বিরুদ্ধে গত এপ্রিল মাসেই তদন্তের নির্দেশ দেয় পাক সুপ্রিম কোর্ট।

পাকিস্তানের সবচেয়ে ক্ষমতাশালী রাজনৈতিক পরিবারের সদস্য নওয়াজ শরিফ তিন-তিন বার পাক প্রধানমন্ত্রীর কুর্সিতে বসে রেকর্ড গড়েছেন। পিএমএল-এন পার্টি প্রধানের বিরুদ্ধে অভিযোগ যে তিনি ১৯৯০ সালে বেআইনি ভাবে টাকা লেনদেনে জড়িয়ে পড়েন। সেই টাকায় লন্ডনে বিশাল সম্পত্তি কেনেন তিনি। যার মধ্যে রয়েছে লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট। গত বছর পানামা পেপারস ফাঁস হয়ে যাওয়ায় জানা যায় যে, কয়েকটি বিদেশি কোম্পানির মাধ্যমে টাকা বাইরে পাচার করেছেন তিনি। এই কোম্পানিগুলির মালিক আবার নওয়াজ শরিফের ছেলে-মেয়েরাই।

এই নিয়ে তৃতীয়বার নিজের শাসনকালের মাঝপথেই প্রধানমন্ত্রীর কুর্সি ছাড়তে হল শরিফকে। পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে থাকার অধিকার তিনি হারিয়েছেন বলে মন্তব্য করেছেন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চের প্রধান বিচারপতি আসিফ সইদ খান খোসা। পাকিস্তানের পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা ২০১৮-য়। মাঝের এই সময় কে পাক প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন, তা এখনও স্পষ্ট নয়।

সুপ্রিম কোর্টের নির্দেশ ঘিরে পাকিস্তানে অশান্তি ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ইসলামাবাদে পাক সুপ্রিম কোর্টের বাইরে মোতায়েন করা হয়েছে প্রায় ৩০০০ পুলিশ ও আধা সামরিক বাহিনী। পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরী নিসার আলি খান বৃহস্পতিবারই বলেছেন যে সুপ্রিম কোর্টের রায়দানের পর তিনি পদত্যাগ করবেন ও রাজনীতি ছেড়ে দেবেন।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

কোনো টাকা লাগবে না, আজীবন ফ্রি নেট, ভয়েস কল! জিও-র এই মেসেজটি পেয়েছেন নাকি!

গাড়ির মধ্যে যাত্রীর সামনেই যৌনকর্মীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম উবের চালকের, ভাইরাল ভিডিও

চুল্লিতে ঢোকানোর আগেই নড়ে উঠল মৃতদেহ! আত্মীয়রা ছুটলেন হাসপাতালে

পরিবারের সবার সামনেই এই 16 বছরের কিশোরীকে ধর্ষণের নিদান

মেয়ের সঙ্গে কিছুটা সময় কাটাতে গিয়ে এ কী হাল হল অক্ষয় কুমারের! ভিডিওতে দেখুন

‘মণিবন্ধন’, ‘বার্হিমুখম’, ‘দ্বোয়াজা’! ‘বাহুবলী’র এই তিন তীর ছোড়ার কৌশল জানত প্রাচীন ভারতও!

Loading...

Comments

comments