TOP বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুক, হোয়াটসঅ্যাপ: তুমুল জনপ্রিয় দুই সোশ্যাল মিডিয়া আপনার তথ্য চুরি করছে!

Loading...

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য পাচার করে দিচ্ছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ। এমনই গুরুতর অভিযোগ উঠেছে।  ওই দুই তুমুল জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার কাছ থেকে হলফনামা চাইল সুপ্রিম কোর্ট।  তারা কোনও তৃতীয় পক্ষের সঙ্গে ব্যবহারকারীদের তথ্য বিনিময় করছে কি না, তা ওই হলফনামায় জানাতে বলা হয়েছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা গিয়েছে, পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ, যাতে রয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি একে সিক্রি, অমিতাভ রায়, এএম খানউইলকার ও এমএম শান্তাগৌদার, সেই বেঞ্চের পক্ষ থেকে ফেসবুক ও হোয়াটসঅ্যাপকে হলফনামা দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

বেঞ্চ জানিয়েছে, হলফনামা পাওয়ার পরে পরিস্থিতি বিচার করে এ ব্যাপারে অন্তর্বর্তীকালীন কোনও নির্দেশ  দেওয়া যায় কি না সে ব্যাপারটা ভেবে দেখা হবে।

এই দুই জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার আইনজীবী কপিল সিব্বল ও অরবিন্দ দাতার অবশ্য আদালতকে জানিয়েছেন, এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। কেবল মাত্র লাস্ট সিন, মোবাইল সংক্রান্ত তথ্য এবং ফোন নম্বর ছাড়া আর কোনও তথ্যই অন্যদের সঙ্গে ভাগ করছে না তারা।

ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র কর্মণ্য সিংহ সারিন ও আইনের ছাত্র শ্রেয়া শেঠি এই দুই সোশ্যাল মিডিয়ার ব্যাপারে এই অভিযোগ আনেন। আদালতে তাঁদের হয়ে সওয়াল করেন আইনজীবী মাধবী ডিভান।

প্রসঙ্গত, এই মামলার পরবর্তী শুনানির দিন ২৮ নভেম্বর।

আরও পড়ুন:

গার্লফ্রেন্ড’কে ভয় দেখাতেই হাতে ‘নীল তিমি’র জুজু কলকাতার এই ছাত্রের!

জলের দরে ডেটা, এবার মাত্র ৫ টাকায় পাবেন ৪জিবি ডেটা!

Loading...

Comments

comments