TOP নিউজ

রাজ্যে ডিমের জোগান ও চাহিদার ফারাক কমাতে এবার উৎপাদন শুরু করতে চলেছে রাজ্য সরকার

Loading...

রাজ্যে ডিমের জোগান ও চাহিদার ফারাক কমাতে এবার উৎপাদন শুরু করতে চলেছে রাজ্য সরকার৷ কল্যাণী ও বাঁকুড়ার বড়জোড়াতে মুরগির খামার তৈরি করতে ষাট কোটি টাকা বিনিয়োগ করছে প্রাণিসম্পদ বিকাশ উন্নয়ন নিগম। ওই দু’টি খামার থেকে প্রতিদিন সাড়ে পাঁচ লক্ষ করে ডিম পাওয়া যাবে।

এরাজ্যে প্রতিদিন ডিমের প্রয়োজন হয় আড়াই কোটির মতো। সংগঠিত ও অসংগঠিত পোলট্রি মিলিয়ে দেড় কোটির মতো ডিম পশ্চিমবঙ্গ থেকেই পাওয়া যায়। বাকি এক কোটির ঘাটতি মেটাতে দক্ষিণ ভারত থেকে ডিম আমদানি করা হয়।

প্রাণিসম্পদ বিকাশ দফতর সূত্রের খবর, নতুন ভর্তুকি নীতিতে শর্তসাপেক্ষে মুলধনী অনুদান ৮ লক্ষ টাকা ছাড়াও মেয়াদি ঋণের উপরে সুদে ভর্তুকি, বিদ্যুৎ মাসুলে আংশিক মকুব এমনকী স্ট্যাম্প ডিউটিতেও ছাড় দেওয়া হচ্ছে।

সরকার জেলায় জেলায় মুরগির বাচ্চা বিতরণ শুরু করেছে। চলতি অর্থবর্ষে (২০১৭-’১৮) ৬০ লক্ষ মুরগির বাচ্চা দেওয়া হবে। প্রায় সাত হাজার স্বনির্ভর গোষ্ঠীকেও প্রায় ১২ লক্ষ মুরগি ও হাঁসের বাচ্চা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তার সঙ্গে রাজ্য সরকার আর্থিক ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করায় ইতিমধ্যেই নতুন ৪৩টি পোলট্রি গড়ার প্রস্তাব জমা পড়েছে। প্রকল্পগুলি বাস্তবায়িত হলে তাতেও কমপক্ষে ৩৫ লক্ষ মুরগি থাকবে। সব মিলিয়ে এর ফলে ঘাটতি পুষিয়ে যাবে বলে আশা করছে রাজ্য।

সূত্র ঃ কলকাতা ২৪*৭

আরও পড়ুন 

জানেন কি শূন্যে ছুড়ে আদর করলে কোমায় যেতে পারে আপনার সন্তান

সময়ের আগেই বুড়ো করে দিচ্ছে না তো আপনাকে?

সোশ্যাল সাইটে ফের ঝড় তুললেন অভিনেত্রী সানি লিওন

প্রেমিকা অন্যের শয্যাসঙ্গীনি, জানতে পেরেই ‘আত্মঘাতী’ দমদমের শেঠবাগানের যুবক

Loading...

Comments

comments