TOP নিউজ

এবার থেকে বিয়ের রেজিস্ট্রেশন তথ্য জানাতে হবে কেন্দ্রকে

Loading...

এখন থেকে রাজ্যে বিয়ের রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য কেন্দ্রকে প্রতি মাসে জানাতে হবে। সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।

কেন এমন সিদ্ধান্ত?  কেন্দ্রের ‌যুক্তি, এনআরআইদের স্ত্রীকে ছেড়ে চলে ‌যাওয়ার সংখ্যা দিনদিন বাড়ছে। এদের বাগে আনতেই এই উদ্যোগ। উল্লেখ্য, পড়াশোনা ও চাকরির জন্য ভারতীয় তরুণদের বিদেশে চলে ‌যাওয়ার সংখ্যা ক্রমশই বাড়ছে। এর সঙ্গেই লাফিয়ে বাড়ছে এদের পণের চাহিদা ও স্ত্রীদের উপরে অত্যাচারের বহর। অনেকে শুধুমাত্র টাকার লোভেই বিয়ে করে পরে স্ত্রীকে পরিত্যাগ করছে। দেখা ‌যাচ্ছে বিদেশে থাকা স্বামী দেশে বিয়ে করে রেখে উধাও হয়ে ‌যাচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে বিদেশে স্ত্রীকে রেখে অন্যত্র পালিয়ে ‌যাচ্ছে স্বামী।

এ ব্যাপারে বলতে গিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ দফতরের মন্ত্রী মানেকা গান্ধী সংবাদমাধ্যমে জানিয়েছেন, প্রতি মাসের শেষে প্রত্যেকটি রাজ্য সরকারকে তাদের রাজ্যে ‌যেসব বিয়ের রেজিস্ট্রেশন হচ্ছে সেই তথ্য কেন্দ্রের নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের ওয়েবসাইটের সঙ্গে লিঙ্ক করাতে হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে গোটা দেশ থেকে এনআরআই স্বামীদের বিরুদ্ধে ৩৪৬টি অভি‌যোগ এসেছে। ওইসব ক্ষেত্রে স্বামীরা হয় তাদের স্ত্রীদের ছেড়ে চলে গিয়েছে। নয়তো স্ত্রীদের উপরে অত্যাচার চালিয়েছে। এনআরআই স্বামীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া ‌যায় কিনা তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির প্রধান ছিলেন পঞ্জাব মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান অরবিন্দ কুমার গোয়েল। কমিটির পরামর্শ ছিল ওইসব এনআরআই স্বামীদের পাসপোর্ট বাতিল করে দেওয়া হোক।

সবথেকে জনপ্রিয় খবরগুলো:

বাহুবলীকে পিছনে ফেলে দিলো বাংলা সিনেমা ‘আমাজন অভিযান’-এর পোস্টার

একেবারে অভিজ্ঞ, সঙ্গী বিছানায় কী করে বুঝবেন জেনে নিন?

৩০০ জিবি ডেটা দিচ্ছে এয়ারটেল গ্রাহকদের

ভোট থেকে এবারও বিরত থাকছেন না স্বাধীন ভারতের প্রথম ভোটার

ফেসবুকে কতগুলি ফেক অ্যাকাউন্ট রয়েছে জানেন ?

সুত্রঃ ZeeNews

Loading...

Comments

comments