TOP নিউজ

এবার স্কুল-কলেজের ১০০ গজের মধ্যে সিগারেট-বিড়ি বন্ধ!

Loading...
সরকারি নির্দেশিকা অনুযায়ী, যে কোনও ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাকজাত জিনিসের দোকান থাকবে না। শুধু তাই নয়, শিক্ষাপ্রতিষ্ঠানের ভিতর কিংবা বাইরের ওই নির্দিষ্ট দূরত্বের মধ্যে ধূমপান সহ তামাকজাত দ্রব্যের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। এই নির্দেশিকা অমান্য করা হলে আর্থিক জরিমানা দিতে হবে বলে জানানো হয়েছে। শাস্তির বিধান রয়েছে দোকানদারদের বিরুদ্ধেও। খুব তাড়াতাড়ি মালদা জেলাজুড়ে এই নির্দেশিকা লাগু হতে চলেছে।
govt এবার স্কুল-কলেজের ১০০ গজের মধ্যে সিগারেট-বিড়ি বন্ধ!
সরকারি নির্দেশিকা
রাজ্যের যুগ্ম সচিবের স্বাক্ষরিত সেই নির্দেশিকা এসে পৌঁছেছে মালদা জেলা প্রশাসনের হাতেও। সেই নির্দেশিকা অনুযায়ী, জেলার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান এই নির্দেশিকার আওতায় আসছে। তামাকমুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গঠনের লক্ষ্যে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজ ব্যসার্ধের মধ্যে কোনও তামাকজাত দ্রব্যের দোকান রাখা চলবে না। এর সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে ওই নির্দিষ্ট এলাকার মধ্যে নো-স্মোকিং বোর্ড লাগাতে হবে। নির্দিষ্ট এলাকার মধ্যে কেউ তামাকজাত দ্রব্য বিক্রি বা ব্যবহার করে ধরা পড়লে তাদের ২০০ টাকা জরিমানা করা হবে। নো-টোব্যাকো জোনে রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের হস্টেল ও ক্যান্টিনকেও। গোটা বিষয়টি নজরদারির জন্য প্রশাসনকে দায়িত্ব নেওয়ার কথাও ওই নির্দেশিকায় বলা হয়েছে।
school-1 এবার স্কুল-কলেজের ১০০ গজের মধ্যে সিগারেট-বিড়ি বন্ধ!
স্কুল চত্বরে রমরমিয়ে চলছে বিড়ি সিগারেটের দোকান
এব্যাপারে আজ অতিরিক্ত জেলাশাসক দেবতোষ মণ্ডল বলেন, রাজ্যের যুগ্ম সচিবের নির্দেশিকা তাঁরা পেয়েছেন। তাঁরা দ্রুত জেলাজুড়ে এই নির্দেশিকা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী কয়েকদিনের মধ্যেই নো-স্মোকিং বোর্ড সহ সরকারি নির্দেশিকা সংক্রান্ত পোস্টার তাঁরা তৈরি করে ফেলবেন।

এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সমীক্ষা অনুযায়ী দেখা গেছে, শুধু শিক্ষক নয়, স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের মধ্যেও ধূমপান সহ অন্যান্য তামাকজাত দ্রব্যের ব্যবহার দ্রুতগতিতে বেড়ে চলেছে। সমাজে এর কূপ্রভাব পড়ছে। আরও দেখা গেছে, শিক্ষকদের একাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের ভিতরে অবাধে তামাকজাত দ্রব্য ব্যবহার করেন। তাঁদের দেখেও পড়ুয়ারা সেই সব দ্রব্য ব্যবহার করা শেখে। সেকারণেই সরকার এবার আইন জারি করে শিক্ষক ও পড়ুয়াদের নেশার জগত থেকে দূরে সরাতে চাইছে।

অতিরিক্ত জেলাশাসক জানিয়েছেন, মালদা জেলার সমস্ত প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল সহ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এই নির্দেশিকা কার্যকর করা হবে। এই নির্দেশিকার আওতায় কেন্দ্রীয় সরকার ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকেও আনা হবে। অর্থাৎ সব মিলিয়ে এই জেলার প্রায় আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি এই নির্দেশিকার আওতায় আসতে চলেছে।
সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

কোনো টাকা লাগবে না, আজীবন ফ্রি নেট, ভয়েস কল! জিও-র এই মেসেজটি পেয়েছেন নাকি!

গাড়ির মধ্যে যাত্রীর সামনেই যৌনকর্মীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম উবের চালকের, ভাইরাল ভিডিও

চুল্লিতে ঢোকানোর আগেই নড়ে উঠল মৃতদেহ! আত্মীয়রা ছুটলেন হাসপাতালে

পরিবারের সবার সামনেই এই 16 বছরের কিশোরীকে ধর্ষণের নিদান

মেয়ের সঙ্গে কিছুটা সময় কাটাতে গিয়ে এ কী হাল হল অক্ষয় কুমারের! ভিডিওতে দেখুন

‘মণিবন্ধন’, ‘বার্হিমুখম’, ‘দ্বোয়াজা’! ‘বাহুবলী’র এই তিন তীর ছোড়ার কৌশল জানত প্রাচীন ভারতও!

Loading...

Comments

comments