TOP লাইফস্টাইল শিক্ষা ও স্বাস্থ্য

আপনি কি জানেন, এই সামান্য কারণেই কমতে পারে বী‌র্যের মান! ‌যৌনসুখ পেতে অক্ষম হতে পারেন

Loading...

ওয়াশিংটনের একটি পরীক্ষায় তেমনটা প্রমাণিত হয়েছে।

কেমিক্যালটি বিপুল মাত্রায় ব্যবহার করা হয় বাড়ি পরিষ্কারের বিভিন্ন সামগ্রীতে, যেমন ক্লিনারস্, ডিটারজেন্ট, ফ্যাব্রিক সফ্টনারে। আর ব্যবহার করা হয় শ্যাম্পু, কন্ডিশনারের মতো প্রসাধনী সামগ্রীতে। এমনকী, আইড্রপেও ব্যবহার করা হয় এই রসায়নিক উপাদান।

শ্যাম্পু ও কাপড় কাচার ডিটারজেন্টে একধরনের রসায়নিক উপাদান ব্যবহার করা হয়। বলা হয় কোয়ার্টিনারি অ্যামোনিয়াম কম্পাউন্ডস্ বা কোয়াটস্। এই উপাদানটি মানবশরীরের স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকারক। বিশেষ করে উর্বরতার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে এই কেমিক্যাল।
পরীক্ষায় একটি বোঝানো হয় কীভাবে কোয়ার্টস্ আমাদের স্নায়বিক নলে (নিউরাল টিউব) প্রবেশ করে তা ধীরে ধীরে ধ্বংস করে দেয়। এতে শিরদাঁড়া ও মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। শ্যাম্পু ও ডিটারজেন্টে যে দুটি কোয়াটস্ সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, সেগুলি অ্যালকিল ডিমেথাইল বেনজ়িল অ্যামোনিয়াম ক্লোরাইড ও ডাইডেসিল ডিমেথাইল অ্যামোনিয়াম ক্লোরাইল।

প্রসাধনী ও ঘর পরিষ্কারের সামগ্রী কেনার সময় ভালো করে প্যাকের গায়ে উপাদান তালিকা মিলিয়ে নিন। যদি অ্যালকিল ডিমেথাইল বেনজ়িল অ্যামোনিয়াম ক্লোরাইড ও ডাইডেসিল ডিমেথাইল অ্যামোনিয়াম ক্লোরাইলের উল্লেখ পান, কিনবেন না।

সবথেকে জনপ্রিয় খবরগুলো:

Loading...

Comments

comments