TOP সোশ্যাল

নতুন সাজে মেতে উঠেছে দিঘা, দেখে নিন দিঘার নতুন উৎসব

Loading...

শীতের মরশুমে দিঘা থেকে বেড়িয়ে আসুন। পর্যটকদের কথা ভেবে দিঘা মোহনায় শুরু হল সি-ফুড ফেস্টিভ্যাল। বুধবার সন্ধ্যায় দিঘা মোহনায় এই উৎসবের সূচনা হয়।

সামুদ্রিক মাছের মধ্যে তপসে, ভোলা, রুলি, তাপড়া, পমফ্রেট, ইলিশ —এসব খুবই পরিচিত নাম ভোজনরসিক বাঙালির কাছে। কিন্তু চরকট, খোরট, সুরুশট, গ্রোপার, স্নেপ্যার ফিশ, গুরজালি, ভূত মাছ —এই সব নাম শোনা হলেও অনেকেরই সৌভাগ্য হয়নি চোখে দেখার। সমুদ্র শহরে গেলে ইচ্ছে থাকলেও এই সব মাছকে দেখার সুযোগ মেলে না। কারণ, এই মাছগুলোর অধিকাংশই দুষ্প্রাপ্য। সেই মাছগুলোকে দেখার এবং খাওয়ার সুযোগ করে দিচ্ছে এই উৎসব। 1-2-300x200 নতুন সাজে মেতে উঠেছে দিঘা, দেখে নিন দিঘার নতুন উৎসব

দিঘা, মন্দারমণি, তাজপুরে আসা পর্যটকেরা আগামী চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত যে কোনও দিন সন্ধ্যায় দিঘা মোহনায় আসলে এই মাছগুলি দেখা যাবে। প্রায় শতাধিক মাছের সম্ভার রয়েছে এই ফেস্টিভ্যালে। সেই সঙ্গে হাতে গরমে ৩৫ প্রজাতির মাছের গরম গরম স্বাদও চেখে দেখতে পারবেন পর্যটকরা।

মাছ কিনে খেতে টাকা লাগলেও, থরে থরে সাজানো নানা প্রজাতির মাছের দর্শন মিলবে নিখরচায়। দিঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে শুরু হয়েছে এই ফেস্টিভ্যাল। দিঘা মোহনায় গঙ্গোৎসব উপলক্ষে এই উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে। চার দিন ধরে চলবে এই ফেস্টিভ্যাল। বুধবার সন্ধ্যায় উৎসবের সূচনা করেন রাজ্যের প্রাক্তন সমবায় মন্ত্রী তথা বর্তমান পটাশপুরের বিধায়ক জ্যোতির্ময় কর ও রামনগরের বিধায়ক অখিল গিরি।

2-1-300x200 নতুন সাজে মেতে উঠেছে দিঘা, দেখে নিন দিঘার নতুন উৎসব

সৈকতে দাঁড়িয়ে ইচ্ছেমতো সামুদ্রিক মাছের দর্শন আর সেই সঙ্গে মাছের হরেকরকমের পদ চেখে দেখার সুযোগ খুব কমই মেলে। এক্ষেত্রে বিগত কয়েক বছর ধরে চেনা-অচেনা মাছের দর্শন এবং স্বাদগ্রহণের এমন সুযোগ পেয়ে খুশি পর্যটক থেকে স্থানীয় বাসিন্দারা। যাঁরা দিঘায় এই শীতের মরসুমে এসেছেন, তাঁরা ফেস্টিভ্যালে নতুন অভিজ্ঞতার স্বাদ নিচ্ছেন প্রাণ ভরে। তাই বুধবার থেকেই স্টলের সামনে ভিড় জমিয়েছেন খাদ্য রসিকরা। ইলিশ পাতুরি, চিংড়ি মালাইকারি, তপসে ভাপা, ভেটকি ফ্রাই থেকে কষা কাঁকড়া সবই চেটেপুটে খেতে পারবেন পর্যটকরা।

দিঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, ‘‘এই উৎসবের উদ্দেশ্য মানুষের সঙ্গে বহু অচেনা মাছের পরিচিতি করানো।’’

সূত্র – এবেলা

Loading...

Comments

comments