TOP বিজ্ঞান ও প্রযুক্তি

টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি, দাবি করছেন গবেষকরা

Loading...

দিন দিন বাড়ছে ওয়্যারেবল ইলেক্ট্রনিক্সের চাহিদা। আর ওয়্যারেবল গ্যাজেট তৈরিতে সব থেকে বড় চ্যালেঞ্জের নাম ব্যাটারি। কারণ, অন্যান্য যন্ত্রাংশ প্রয়োজনমতো জ্যামিতিক আকৃতির তৈরি করা গেলেও ব্যাটারির ক্ষেত্রে রয়েছে সীমাবদ্ধতা। এখনো পর্যন্ত তৈরি সমস্ত ব্যাটরিই নির্দিষ্ট জ্যামিতিক আকৃতির। সেই বাধা কাটানোর আলো দেখালেন বার্মিংহাম ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্কের গবেষকরা। এবার পোশাক তৈরির তন্তু দিয়ে ব্যাক্টেরিয়াচালিত ব্যাটারি তৈরি করেছেন তাঁরা। সেই ব্যাটারি শুধু যেমন খুশি মাপে কাটাই যাবে না, ভাঁজ করা যাবে যে কোনও ভাবে।

এর আগে কাগজ দিয়ে ব্যাক্টেরিয়াচালিত ব্যাটারি তৈরি করেছিলেন গবেষকরা। সেই ব্যাটারি যে কোনও মাপে কাটা গেলেও কাগজের স্থিতিস্থাপকতা না থাকায় ভাঁজ করা বা টেনে লম্বা করা যেত না। নতুন এই ব্যাটারি তন্তু দিয়ে তৈরি হওয়ায় যেমন খুশি টানাটানি করা যাবে এটিকে।

বার্মিংহাম ইউনিরভার্সিটির ইলেক্ট্রিক্যাল ও কম্পিউটার সায়েন্সের সহকারী অধ্যাপক সেওখেউন চই জানিয়েছেন, কাগজের ব্যাটারির সমান বিদ্যুত্ তৈরি করতে পারে তন্তু দিয়ে তৈরি এই ব্যাটারি। টেনে লম্বা করলে বা ভাঁজ করলেও নিরবচ্ছিন্ন বিদ্যুত্প্রবাহ বজায় থাকে এতে। ভবিষ্যতে ওয়্যারেবল ইলেক্ট্রনিক্সে ব্যবহার করা হতে পারে এই ব্যাটারি, দাবি গবেষকদের। বিশেষ করে মানবশরীরের বিভিন্ন শারীরবৃত্তীয় তথ্য জানার জন্য ব্যবহার করা যেতে পারে এই ব্যাটারি। আর পচনশীল বস্তু দিয়ে তৈরি হওয়ায় সম্ভাবনা সেই মারাত্মক দূষণেরও।

সূত্র ঃ ২৪ ঘণ্টা

আরও পড়ুন

DNA ভাঁজ করে বিশ্বের সব থেকে ছোট মোনালিসার ছবি তৈরি করলেন গবেষকরা

অন্যের স্ত্রীর সঙ্গে ব্যভিচারের দায় শুধুমাত্র বিবাহিত পুরুষেরই? প্রশ্ন সুপ্রিম কোর্টের

আজ:বুধবার13 ডিসেম্বর, 2017: রাশিফলে জেনে নিন কেমন যাবে আপনার দিনটি

মদ্যপ অবস্থায় যৌন মিলনের ফল কতটা মারাত্মক হতে পারে জানা আছে কি আপনার

Loading...

Comments

comments