TOP লাইফস্টাইল

ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

Loading...

ভারত দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ এবং বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। ভারত ভৌগোলিক ভূপ্রকৃতি এবং অপরিমেয় প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ। কিন্তু আপনি কি জানেন এখানে এমন কয়েকটি স্হান আছে যেখানে প্রবেশ করা নিষিদ্ধ?

নিচে তারই তালিকা দেওয়া হলো যেখানে আপনি প্রবেশ করতে পারবেন না।

1. আকসাই চিন, জম্মু ও কাশ্মীর

আকসাই চিন হলো ভারত ও চিনের মধ্যে দুটি বড় বিতর্কিত সীমানার মধ্যে একটি। আকসাই চিন ভারতীয়-প্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মিরকে পৃথক করে। এই লাইনটি নিয়ন্ত্রণ লাইন (এলএসি) নামে পরিচিত। এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান হিসাবেও পরিচিত।

Aksai-Chin-412x216_1_vehdkx ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

2. ভানগড় ফোর্ট, রাজস্থান

রাজস্থানের আলভার জেলায় অবস্থিত 17 শতকের দুর্গ দুর্ভাগ্যজনক ঘটনার কারণে দেশের সবচেয়ে ভয়ানক স্হান নামে পরিচিত। কিছু নির্দিষ্ট শর্তে এই দুর্গটি দেখতে পারবেন কিন্তু সূর্যাস্তের পর এই দুর্গতে প্রবেশের অনুমতি দেওয়া হয় না।

Bhangarh-Fort-412x216_zfy2fl ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

3. নিকোবর দ্বীপপুঞ্জ

নিকোবর দ্বীপপুঞ্জগুলি অস্পষ্ট এবং প্রাথমিক। ইউনেস্কো এই দ্বীপপুঞ্জকে বিশ্বের জীববৈচিত্র্য সংরক্ষণের নেটওয়ার্ক হিসাবে ঘোষণা করেছে। স্থানীয় কর্তৃপক্ষ অনুমতি দিলে আপনি দ্বীপপুঞ্জের নির্দিষ্ট এলাকা পরিদর্শন করতে পারবেন।

Nicobar-Islands-412x216_w5vfbd ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

4. চোলামু লেক

চোলামু হ্রদ ভারতের সর্বোচ্চ হ্রদ। উত্তর সিকিমে অবস্থিত, চিনা সীমান্তের দক্ষিণ-পশ্চিম থেকে মাত্র 4 কিলোমিটার দূরে। এখানে যাওয়ার জন্য সেনা ও সিকিম পুলিশ / প্রশাসনের কাছ থেকে বিশেষ অনুমতি প্রয়োজন হয়।

Cholamu-lake-412x216_zcitrq ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

5. সিয়াচেন হিমবাহ

 হিমালয়ের পূর্বাঞ্চলের কারাকোরাম রেঞ্জে অবস্থিত, যেখানে ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রণ রেখা শেষ হয়ে। বিশ্বের সর্বোচ্চ সামরিক বিন্দু এবং সাধারণ মানুষের পরিদর্শনের অনুমতি নেই।
Siachen-Glacier-412x216_uegcnv ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

6. উত্তর সেনটিনেল দ্বীপ, আন্দামান

উত্তর সেনটিনেল দ্বীপ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অংশ। এটি একটি আদিবাসী স্হান। বলা হয় যে বাহ্যিক জগত সম্পর্কে তাদের জ্ঞান নেই। ভারত সরকার দ্বারা এই স্হানে প্রবেশ করা নিষিদ্ধ।

North-Sentinel-412x216_du5una ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

7. চম্বল নদী অববাহিকা, মধ্য প্রদেশ

এটি এমন একটি জায়গা যেখানে ভারতের সৌন্দর্য প্রদর্শন করা হয়। বেশ কয়েকটি বলিউড ছবিতে এই স্হানটি দেখানো হয়েছে। সক্রিয় ডাকাতির কারণে এখানে কেউ যেতে চায় না।

Chambal-River-412x216_rcdwtb ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

8. বাষ্টার, ছত্তিসগড়

ছত্তিসগড়ের বাষ্টার জেলা সুন্দর জলপ্রপাত ও প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ। কিন্তু সমগ্র স্হান জুড়ে নকশাল কার্যকলাপের কারণে ভ্রমণের জন্য এটি একটি বিপজ্জনক স্থান।

teerathgarh-falls-chhattisgarh-412x216_zvtvni ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

9. ব্যারেন আইল্যান্ডস, আন্দামান

আন্দামান দ্বীপপুঞ্জের ব্যারেন দ্বীপপুঞ্জ ভারতের একমাত্র সক্রিয় আগ্নেয়গিরি। দূর থেকেও আপনি আগ্নেয়গিরির মুখ থেকে লাল-গরম লাভা এবং ধোঁয়া বেরিয়ে আসতে দেখবেন। নিরাপত্তার কারণে কাউকে পাহাড়ের কাছাকাছি যেতে দেওয়া হয় না।

Barren-Island-412x216_wfyfsr ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

10. উনো-ইন হোটেল, বেঙ্গালুরু

2012 সালে বেঙ্গালুরুতে এই হোটেলটি তৈরি করা হয়েছিল এবং হোটেলগুলিতে কেবলমাত্র জাপানিদের প্রবেশের সুযোগ দেওয়া হয়েছিল। জাতিগত বৈষম্যের অভিযোগে 2014 সালে গ্রেটার বেঙ্গলুর সিটি করপোরেশন কর্তৃক হোটেলটি বন্ধ করে দেওয়া হয়।

Uno-In-hotel-412x216_qdhcxh ভারতের 10 স্থান যেখানে ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ

 

Loading...

Comments

comments