TOP বিজ্ঞান ও প্রযুক্তি

রেললাইনের দুটো পাতের মধ্যে পাথর ফেলা থাকে কেন ?? আর না থাকলেই বা কি হত জানুন !! কারনটা অবাক করার মত।

Loading...

রেলে ভ্রমন করতে কে না ভালোবাসে আর তার জন্যই তো এতো ট্রেনে চাপা !! সত্ত্যি অনেক আরামদায়ক ও ব্যাপক মজাদার জার্ন ট্রেনে হয়। আর রেললাইনে এমন খুব কম জন আছে যারা যায়নি। আসলে বিকেল হলেই বন্ধুবান্ধবদের সাথে রেললাইনে যাওয়া মস্তি করে ঘরে ফেরা!!

সত্যি স্কুল লাইফের মজাদার রোমাঞ্চকর স্মৃতি। তবে ট্রেনে যাওয়া কালীন অথবা রেললাইনে ঘুরে বেড়ানো কালীন সময়ে আমরা হয়ত খেয়াল করেছি যে রেললাইনের দুই পাতের মাঝে পাথর ছড়ানো আছে। তবে কারন হয়তো অনেকেই জানিনা। চলুন বিস্তারিত জানা যাক –

images-1_o2y1oe রেললাইনের দুটো পাতের মধ্যে পাথর ফেলা থাকে কেন ?? আর না থাকলেই বা কি হত জানুন !! কারনটা অবাক করার মত।

প্রথমত জেনে নেওয়া যাক রেললাইনে পাতের অংশগুলি। রেললাইন বানানো হয় ইস্পাত দিয়ে আর কাঠের চাঁইগুলি তার ভার বহন করে। এটি অনেকসময় কংক্রিট এর ও হয়। একে স্লীপার ও বলে। আর এরকম দুটো স্লিপারের মাঝেই গ্রানাইট পাথর ছড়ানো থাকে। তবে এই পাথরগুলি আসলে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই পাথরগুলি রেললাইনের স্লীপারগুলিকে নিজের স্থানে আবদ্ধ রাখে। যতই হোক রেললাইন তাপে সংকোচন ও প্রসারণশীল । এছাড়াও আরেকটি বড় কারন হল এই রেললাইনের পাথরগুলি তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে। পাথরগুলিকে ব্যালাস্ট ও বলা হয়।

1280px-Geschweisster_schienenstoss_yko8ie রেললাইনের দুটো পাতের মধ্যে পাথর ফেলা থাকে কেন ?? আর না থাকলেই বা কি হত জানুন !! কারনটা অবাক করার মত।

ট্রেন যখন এই লোহার পাতের উপর দিয়ে যায় তখন লোহার পাতের চাপে পাতের মাঝখানে স্লীপার বা কাঠের টুকরোগুলি নিজের জায়গা থেকে সরে যেতে পারে। তাই নিজের জায়গায় আবদ্ধ রাখার জন্য দুটো স্লিপার এর মাঝে পাথর ছড়ানো থাকে। তাছাড়াও এই পাথরগুলির জন্য লাইন একটু মাটি থেকে উপরে অবস্থান করে আর এতে অতিরিক্ত বর্ষায় লাইনডুবির সম্ভাবনা থাকে না। সবচেয়ে বড় বিষয় হল বড়সড় দূর্ঘটনা এড়ানোর জন্য এই ব্যাবস্থা থাকে।

ভালো লাগলে শেয়ার করুন:
Loading...

Comments

comments