TOP লাইফস্টাইল

জিন্স প্যান্টের সামনে ছোট্ট পকেটটি কীসের জন্য রাখা হয়েছে জানেন ?? জানুন বিস্তারিত অবাক হবেন।

Loading...

অনেকে হয়তো খুচরো পয়সা বা ছোটখাটো জিনিস রাখেন। কিন্তু বেশির ভাগ মানুষই এই পকেট ব্যবহারই করেন না। কারণ পকেটটা এতই ছোট যে কোনও কিছু রাখা সম্ভব নয়। তাই ব্যবহারও হয়না তেমন একটা। পরিবারের ছোট-বড় সব সদস্যই জিন্‌স প্যান্ট পরেন। আচ্ছা বলুন তো প্যান্টের সবচেয়ে ছোট পকেটটি কিসের জন্য থাকে? কখনও কি মনে হয়েছে এই ছোট্ট পকেটটি কীসের জন্য রাখা হয়েছে?

FotorCreated-3_p4v1lk জিন্স প্যান্টের সামনে ছোট্ট পকেটটি কীসের জন্য রাখা হয়েছে জানেন ?? জানুন বিস্তারিত অবাক হবেন।

ছোট্ট পকেটের রহস্য এই জিন্‌স প্যান্টের ইতিহাসের সাথে জড়িত। আঠারোশ শতকে কাউবয়রা চেইন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। ঘড়ি রাখতেন তাঁদের বুক পকেটে। কিন্তু সে ক্ষেত্রে বেশির ভাগ সময়েই ঘড়ি ভেঙে যাওয়ার ভয় থাকত। অনেক সময় হারিয়েও যেতো। ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই জিন্‌সের প্যান্টে এই পকেটের আবির্ভাব। এখন অবশ্য সেই ঘড়ির চলও নেই। তবে ঐতিহ্য বজায় রেখে এখনও প্যান্টে ছোট্ট পকেটটি রাখা হয়।

১৮০০ সালের শেষ দিকে ক্যালিফোর্নিয়ায় আবিষ্কার হয় সোনার খনি। তখন গোল্ড মাইন এর লোভে ধীরে ধীরে লোকের আগমণ ঘটতে থাকে ক্যালিফোর্নিয়ায়। সেইসময় সানফ্রান্সিসকোতে দোকান খুললেন বর্ন লিওয়ব স্ট্রস নামে এক জার্মান। জার্মানিতে তাদের পারিবারিক ডাই এবং কাপড়ের ব্যবসা ছিল। সেই ব্যবসারই শাখা সানফ্রান্সিসকোতে খুলেছিলেন লিওয়ব স্ট্রস। আমেরিকা আসার আগে লিওয়ব তার নামটা লিভাই করে নিয়েছিলেন। তার দোকানের নিয়মিত গ্রাহক ছিলেন জার্মান দর্জি জেকব ডেভিস। হতদরিদ্র ডেভিসও জার্মানি থেকে আমেরিকায় পা রাখেন ভাগ্যের অন্বেষণে।

elite-daily-jean-pockets-small_dsiun3 জিন্স প্যান্টের সামনে ছোট্ট পকেটটি কীসের জন্য রাখা হয়েছে জানেন ?? জানুন বিস্তারিত অবাক হবেন।

লিভাই-এর দোকানের নীল মোটা কাপড় দিয়ে জেকব সোনার খনিতে কাজ করা শ্রমিকদের জন্য প্যান্ট বানাতেন। কিন্তু প্যান্ট বানানোর সময় জেকব লক্ষ করলেন শ্রমিকদের প্যান্টগুলো কোমরের কাছে পকেটের কাছটা ছিঁড়ে যাচ্ছে। তাই জেকব এমন একধরনের প্যান্টের নকশা তৈরি করলেন যাতে তা সহজে ছিঁড়বে না এবং পকেটের কাছে তামার ‘রিভেট’ পাত ছোট করে লাগানো থাকলে ওই জায়গাটা ফেঁসে যাবে না। ফলে এই প্যান্ট বহুদিন টিকবে এবং শ্রমিকদের পকেটের সাশ্রয়ও হবে।

জেকবের তৈরি প্যান্ট শ্রমিকদের মধ্যে বিপুল জনপ্রিয়তাও পায়। পাশাপাশি প্যান্টের রঙ গাঢ় নীল হওয়ায় সহজে তা ময়লা হতো না। এরপর জেকব আর লিভাই স্ট্রস মিলিতভাবে একটি সংস্থা খুললেন যার নাম দিলেন ‘লিভাই স্ট্রস অ্যান্ড কোং’।

jeans-watch_fqz5ox জিন্স প্যান্টের সামনে ছোট্ট পকেটটি কীসের জন্য রাখা হয়েছে জানেন ?? জানুন বিস্তারিত অবাক হবেন।

১৮৭৩ সালের ২০ মে এই বিশেষ ধরনের জিনিস তৈরির পেটেন্ট পেল ‘লিভাই স্ট্রস অ্যান্ড কোং’। ১৮৮০ সালে নিজের আলাদা সংস্থা খুললেন লিভাই স্ট্রস। ১৮৯০ সালের মধ্যে তার সংস্থার তৈরি ‘জিনস’ আমেরিকায় বিপুল জনপ্রিয়তা পায়। ১৯২০ সালের মধ্যে আমেরিকা ছেয়ে ফেলল লিভাইস-এর তৈরি করা ‘ডেনিম ওয়েস্ট’ জিন্স।

জিন্সের প্যান্টে ছোট পকেট কেন থাকে? ১৮০০ শতকের কথা। রোদে পোড়া তামাটে চেহারার কাউবয়রা মাঠে কঠিন পরিশ্রম করেন। সে সময় ঘড়ি হাতে নয়, বরং পকেটে রাখার রীতি ছিল। কাউবয়দের পছন্দের জিন্সের সঙ্গে তাই যুক্ত হয় সামনে একটি ছোট পকেট, যাতে তারা সহজেই ঘড়িটি রাখতে পারত। বর্তমানে প্রয়োন নেই, তবু স্মৃতিটা আছে।

Loading...

Comments

comments