TOP নিউজ

আজই আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধি

Loading...
সোমবার (১১ ডিসেম্বর) মুল্লাপল্লি রামাচন্দ্রন সাংবাদিক বৈঠক করেন। ঘোষণা করেন, “পরবর্তী কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। ৮৯টি মনোনয়নের প্রস্তাব গৃহীত হয়েছিল। প্রত্যেকটি বৈধ। সেখানে একজন প্রার্থীরই নাম প্রস্তাব করা হয়েছিল। আর সর্বসম্মতিক্রমে রাহুল গান্ধির নাম কংগ্রেস সভাপতি হিসেবে ঘোষণা করা হল। ১৬ ডিসেম্বর (শনিবার) তাঁর হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হবে।” সেই মতো আজ রাহুলের হাতে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব তুলে দেওয়া হবে।
কংগ্রেস এখন ক্ষমতার অলিন্দ থেকে বহু দূরে। সারা দেশে জাঁকিয়ে বসেছে BJP। মোদির নেতৃত্বে চলছে সরকার। দেশবাসীও মোদি মোদি রব তুলেছে। এসময় দাঁড়িয়েও জননেতা হওয়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন রাহুল। ছুটে যাচ্ছেন মানুষের দ্বারে দ্বারে। আগে BJP নেতারা ‘পাপ্পু’ বলে তাঁকে কটাক্ষ করতেন। কিন্তু, এখন ? গুজরাত নির্বাচনের প্রচারে গিয়ে সেই পাপ্পুই যেন অনেক বেশি পরিণত। অনেক বেশি সংযত। প্রধানমন্ত্রীকে ‘নীচ’ বলায় একধাক্কায় দল থেকে বের করে দিয়েছেন মণিশঙ্কর আয়ারকে। তা সত্ত্বেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাহুল এখনও “জননেতা” হয়ে উঠতে পারলেন না। মোদি, অমিত শাহরা যেটা করে দেখিয়েছেন, এত বছরেও রাহুল তার কিছুই করে দেখাতে পারেননি। ২০১৩ সাল থেকে কংগ্রেসের সহ সভাপতি। বকলমে দলটা তিনিই চালাতেন। আর ফলাফল বলছে, রাহুল দায়িত্ব নেওয়ার পর দলে ভরাডুবি বেড়েছে। একের পর এক নির্বাচনে হার। আর এখন সংসদের দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে দল। যা স্বাধীন ভারতের ইতিহাসে প্রথম।

রাহুলের আগের প্রজন্মে যাঁরা কংগ্রেস সভাপতি পদে আসীন হয়েছেন, তাঁদের এতটা খারাপ সময় দেখতে হয়নি। জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধি, রাজীব গান্ধি হাতে দায়িত্ব পেয়েছিলেন ক্ষমতায় থাকাকালীন। সোনিয়া গান্ধি ১৯৯৮-তে বিরোধী আসনে থাকাকালীন দায়িত্ব তুলে নিয়েছিলেন। কিন্তু, সেসময় কংগ্রেস এতটা দুর্বল ছিল না। আর রাহুল কাঁধে দায়িত্ব তুলে নিলেন ২০১৭-র শেষ লগ্নে এসে। যখন কংগ্রেস ভাঙাচোরা।

সামনেই গুজরাত, হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল। নির্বাচনে সাফল্য এলে রাহুলের জয়গান গাইবে সবাই। কিন্তু, ফের ব্যর্থ হলে ? অতি বড় কংগ্রেস সমর্থকও গ্যারান্টি দিতে পারছেন না, গুজরাত, হিমাচলে জয় আসবে। রাহুল অবশ্য আশাবাদী। মুকুটকে শুরুতে অন্তত কণ্টকমুক্ত করে রাখতে চাইছেন তিনি।

সূত্র : এনাডুইন্ডিয়া

আরও পড়ুন

গ্রামীণ এলাকায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে লাইট বিম প্রযুক্তি আনতে চলেছে গুগল

আজ: শনিবার 16 ডিসেম্বর, 2017: রাশিফলে জেনে নিন কেমন যাবে আপনার দিনটি

গ্রাফিক্স নয়, সত্যিই রক্ত পিপাসু নেকড়ের সঙ্গে লড়াই করলেন সলমন! ভিডিওতে দেখুন কীভাবে

রাস্তায় নাচছেন সুস্মিতা সেন! মুহূর্তের মধ্যে ভাইরাল ভিডিও

Loading...

Comments

comments