TOP নিউজ

মাস্টারদা সূর্য সেনের জন্মস্থান ঘুরে দেখলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

Loading...

চট্টগ্রামের মাটিতেই রয়েছে বিপ্লবের বীজ। তাই এখানে এসেই রাউজানের নোয়াপাড়ায় স্বাধীনতা সংগ্রামী মাস্টারদা সূর্য সেনের জন্মভিটে ঘুরে দেখলেন বাংলাদেশের জামাই তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

মঙ্গলবার বিকেল ৫টায় প্রণববাবু সূর্য সেন পল্লিতে পৌঁছন। জন্মভিটেয় সূর্য সেনের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর সেখানে একটি গাছের চারা রোপণ করেন। পরে সূর্য সেন মাতৃস্বাস্থ্য ও শিশুকল্যাণ কমপ্লেক্স ঘুরে দেখেন প্রণব মুখোপাধ্যায়। এ সময় তাঁর সঙ্গে ছিলেন মেয়ে শর্মিষ্ঠাও। এ ছাড়া ছিলেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরি, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। মাস্টারদার বাড়ি যাবার সময় গ্রামের মানুষ তাকে একনজর দেখার জন্য সড়কে, বাড়ির সামনে জড়ো হন। তাঁকে নমস্কার ও আদাব জানান অনেকেই। অনেকে হাত নেড়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। ভিআইপি প্রটোকল থেকে বেরিয়ে শর্মিষ্ঠা চলে যান গ্রামের মানুষের কাছে। কয়েকজনের সঙ্গে কথা বলেন। গ্রামের নারীরা প্রণববাবুর মেয়েকে কাছে পেয়ে জড়িয়ে ধরেন। হাসিমুখে তাদের সঙ্গে কথা বলেন প্রণবকন্যা।

আধঘণ্টা সেখানে অবস্থানের পর ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি চট্টগ্রামের উদ্দেশে রওনা দেন। রাতে ব়্যাডিসন ব্লু হোটেলে অনুষ্ঠানে যোগ দেন প্রণববাবু। ভারতীয় সহকারী হাই কমিশন এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে সিটি মেয়র আজম নাসিরউদ্দিন প্রণব মুখোপাধ্যায়কে চট্টগ্রাম নগরীর চাবি উপহার দেন। নগরীর পাহাড়তলিতে ইউরোপিয়ান ক্লাব এবং পরে দামপাড়া পুলিশ লাইনে অস্ত্রাগার পরিদর্শন করেন তিনি। ওই অস্ত্রাগারটি স্বাধীনতা আন্দোলনের সময় লুট করেছিলেন বিপ্লবীরা। সেখানে অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারতের প্রণব মুখোপাধ্যায়। এরপর সূর্য সেন স্মৃতি পাঠাগারের উদ্বোধন করেন। পরে তিনি সেখানে রাখা স্মারক বইয়ে স্বাক্ষর করেন।

সূত্র -সংবাদ প্রতিদিন

Loading...

Comments

comments