TOP নিউজ

পুজো বন্ধ, অশান্ত বঙ্গে আসছেন না গিরিকন্যা উমা!

Loading...

পুজোর আর মাত্র কয়েকদিন বাকি। কিন্তু এখনও পুজো নিয়েই সংশয়ে ভুগছেন এই মানুষগুলি।

পাহাড়ে বনধ চলায় ডুয়ার্সের মৃৎশিল্পীদের মাথায় হাত পড়েছে। পাহাড়ে অনবরত অশান্ত পরিস্থিতি বজায় থাকায়, মৃৎশিল্পীরা ক্ষতির আশঙ্কা করছেন। প্রথমত, এবারে দুর্গাপুজো সেপ্টেম্বরের শেষের দিকে অর্থাৎ অনেক আগে পড়েছে। সেই অনুযায়ী জুলাই থেকেই মূর্তি তৈরির অর্ডার পেয়ে যাওয়ার কথা মৃৎশিল্পীদের। কিন্তু সেখানে একটিও মূর্তির এখনও পর্যন্ত অগ্রিম বায়না হয়নি পাহাড় থেকে।

স্বাভাবিক ভাবেই মাল, মেটেলি, ওদলাবাড়ি, নাগরাকাটা, চালসা-সহ ডুয়ার্সের বহু মৃৎশিল্পী সমস্যায় পড়েছেন। কোনও অর্ডার না আসায় তাঁরাও ঝুঁকি না নিয়ে পাহাড়ের জন্য মূর্তি তৈরি বন্ধ রেখেছেন। অন্যদিকে পুজো কমিটিগুলি সিদ্ধান্ত নিয়েছে, তারা এবার দুর্গাপুজো করবে না। মোর্চার নেতাদের বক্তব্য, মোর্চার তরফ থেকে এবারে পাহাড়ে দুর্গাপুজো পালন করার কোনও নির্দেশ নেই। গোর্খাল্যান্ডের আন্দোলনের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এই অবস্থায় দুর্গাপুজো করা উচিত হবে না। এমনই বক্তব্য মোর্চা নেতাদের। কিন্তু তাঁদের দাবি, এই সিদ্ধান্ত শুধু মোর্চা নেতাদেরই নয়, এটা জনতার সিদ্ধান্ত। সব মিলিয়ে এবারে ডুয়ার্সের মৃৎশিল্পীরা বিপাকে পড়েছেন।

নাগরাকাটা ও মালের মৃৎশিল্পী তাপস চট্টোপাধ্যায় ও স্বপন ভাদুড়ি বলেন, ‘‘এবারে যেহেতু সেপ্টেম্বরেই দুর্গাপুজো, তাই কম করে হলেও তিনমাস আগে থেকেই প্রতিমার অগ্রিম বায়না দিয়ে যাওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত পাহাড়ের কোনও জায়গা থেকে একটিও মূর্তির অর্ডার আসেনি। পাহাড়ে যেহেতু আন্দোলন চলছে তাই আমরা ধন্দে পড়ে গিয়েছি। এর ফলেই ঝুঁকি না নিয়ে আমরা পাহাড়ের জন্য প্রতিমা তৈরি করা বন্ধ রেখেছি। যার ফলে এবার বেশ কয়েক লক্ষ টাকার ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে, যার পরিমাণ ৫ লক্ষ টাকার কাছাকাছি দাঁড়াবে।

এক মৃৎশিল্পী বলেন, ‘‘অনেক দিন ধরেই পাহাড়ে উত্তাপ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপোধ্যায় শান্তি ফেরানোর উদ্যোগ নিয়েছেন। সর্বদল বৈঠক হয়েছে। এটা একটু আগে হলে হয়তো গোটা বাংলার মতো পাহাড়েও আসতেন মা।’’ তবে সবাই এখনও হতাশ নয়। শিল্পীদের মধ্যে কেউ কেউ আশাবাদী। তাঁরা বলছেন, মুখ্যমন্ত্রীর উদ্যোগ সফল হলে শেষ মুহূর্তে সংখ্যায় কম হলেও কয়েকটি পুজো হবে। বায়না না হলেও অতিরিক্ত তৈরি করা মূর্তি বিক্রির আশা তাই কোনও কোনও শিল্পীর মনে।

পাহাড়ের এই লাগাতার অশান্তির জন্য ইতিমধ্যেই মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। আর তাই এবারে পাহাড়ে এবার দুর্গাপুজো হওয়ার মতো পরিবেশ নেই বলেই মনে করছেন মোর্চা নেতারা। কিন্তু মৃৎশিল্পীদের ক্ষতিপূরণ কী ভাবে হবে, তা এখনও ধোঁয়াশায়।

আরও পড়ুন:

চরম নিষ্টুরতা: স্কুলের টয়লেটের মধ্যে ৫ বছরের এই ছাত্রীকে ছিঁড়ে খেল পিওন

ফের প্রেমে পড়েছেন টলিউড অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়! এবার কার?

Loading...

Comments

comments