TOP লাইফস্টাইল শিক্ষা ও স্বাস্থ্য

শিশুর বুদ্ধি বাড়াতে ৬ মাস বয়স থেকেই খাওয়ান এই জিনিসটি

Loading...

শিশু জন্মানোর পরেই মা-বাবার দায়িত্ব অনেক বেড়ে যায়। মা-বাবার কাছে সবথেকে বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় সন্তানের বৌদ্ধিক বিকাশ। তাই ছোট থেকেই চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়। সম্প্রতি একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, ৬ মাস বয়স থেকে শিশুকে রোজ একটা করে ডিম খাওয়ালে তার মস্তিষ্কের বিকাশ তাড়াতাড়ি হয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেলি মেল’-এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এমনই জানা গিয়েছে।

ওয়াশিংটন ইউনিভার্সিটির ব্রাউন স্কুলের গবেষক লোরা লান্নোট্টি জানান, রোজ একটি ডিম খাওয়ালে শিশুদের নিউট্রিয়েন্ট কোলাইন এবং ডিএইচএ বাড়ে। এর প্রভাব পড়ে মস্তিষ্কের স্বাস্থ্যের উপরে।

এর আগেও একটি গবেষণা থেকে উঠে এসেছিল যে রোজ ডিম খাওয়ালে শিশুর শারীরিক বৃদ্ধি তাড়াতাড়ি হয়। ডিম খেলে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, কোলাইন, ভিটামিন এ, ভিটামিন বি১৩, সেলেনিয়াম থাকে। আর তার ফলেই শারীরিক বিকাশের সঙ্গে সঙ্গে বুদ্ধির বিকাশ ঘটে।

প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, ৬ থেকে ৯ মাস বয়সের ১৬৩ জন শিশুর উপরে এই সমীক্ষা চালানো হয়। এদের মধ্যে ৮০ জনকে রোজ একটি করে ডিম খাওয়ানো হয়। এর পরে রক্ত পরীক্ষা করা হয় ১৬৩ জন শিশুরই।

রিপোর্টে দেখা যায়, যারা ডিম খেয়েছিল তাদের কোলাইন লেভেল, ডিএইচএ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি। এই উপাদানগুলি যাদের শরীরে বেশি, তাদের মানসিক বিকাশ তাড়াতাড়ি হয়। এই সমীক্ষার রিপোর্টটি অ্যামেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত হয়েছে।

সূত্র: এবেলা

আরও পড়ুন

ফের সার্জিকাল স্ট্রাইকের রাত, পাক-হামলার পালটা জবাব ভারতের

ভারতে প্রথম শহর হিসেবে নিজস্ব লোগো পেল বেঙ্গালুরু

জানেন কোন কোন ফোনে বন্ধ হতে চলেছে হোয়াট্‌সঅ্যাপ?

Loading...

Comments

comments