TOP নিউজ

১ জানুয়ারি পালন হিন্দু সংস্কৃতির অংশ নয় তাই উদযাপন নিষিদ্ধ করল অন্ধ্র সরকার

Loading...

মন্দিরে এতদিন ধরে যে পয়লা জানুয়ারির বিশেষ দর্শন চলে এসেছে ও মন্দিরগুলিকে এই উপলক্ষ্যে সাজানো হয়েছে এবার থেকে আর তা হবে না। বদলে পালিত হবে উগাড়ি, তেলুগু ক্যালেন্ডার অনুযায়ী বছরের প্রথম দিন। নোটিস ইস্যু করে এ কথা জানিয়ে দিল অন্ধ্র প্রদেশ সরকার।

রাজ্য সরকারের হিন্দু ধর্ম পরিরক্ষণ ট্রাস্ট এই সিদ্ধান্ত নিয়েছে। নোটিসে বলা হয়েছে, ৭০ বছর আগে দেশ স্বাধীন হয়ে গেলেও রাজ্যের মন্দিরগুলি এখনও মেনে চলেছে খ্রিস্টান গ্রেগরিয়ান ক্যালেন্ডার। এই উপলক্ষ্যে ১ জানুয়ারি মন্দিরে বিশেষ দর্শনের ব্যবস্থা হয়, সাজানো হয় মন্দির চত্বর।

কিন্তু রাজ্য সরকার এবার জানিয়ে দিয়েছে, ইংরেজি পয়লা জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসেবে আর মানা চলবে না, বদলে মানা হবে শুধু তেলুগু নববর্ষ উগাড়ি, কারণ তা হিন্দু রীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। মন্দির কমিটিগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, ১ জানুয়ারিতে কোনও তোরণ বানিয়ে বা ফুলের কারুকার্যর পিছনে অর্থ বরাদ্দ করা চলবে না।

হিন্দু ধর্ম পরিরক্ষণ ট্রাস্ট বলেছে, তারা দেখেছে, মন্দির কমিটিগুলি ইংরেজি নতুন বছর পালনে লাখ লাখ টাকা পালন করে। কিন্তু ভক্তদের টাকায় পয়লা জানুয়ারি পালন হিন্দু ধর্মের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। উগাড়ি পালিত হয় চৈত্র মাসে, নববর্ষ শুধু তখনই পালন করা যাবে বলে জানানো হয়েছে।

এ বছর ১৮ মার্চ পালিত হবে উগাড়ি। এটি বসন্ত উৎসব, তেলুগু ক্যালেন্ডার মেনে এদিন থেকে শুরু হয় নববর্ষ। অন্ধ্র, তেলেঙ্গানা, কর্নাটক ও মহারাষ্ট্রবাসী পালন করেন এই উৎসব।

সূত্র ঃ এবিপি আনন্দ

আরও পড়ুন

বালাসাহেব ঠাকরের জীবনী নিয়ে ছবি হচ্ছে বলিউডে! মুখ্য চরিত্রে নওয়াজউদ্দিন সিদ্দিকি

পুরুষেরা সাবধান হন! পাঁচ ঘণ্টার বেশি টিভি দেখলে ৩৫ শতাংশ কমবে স্পার্ম কাউন্ট

পাক সরকারের সহায়তায় নিজস্ব সেনাবাহিনী তৈরি করছে হাফিজ সইদ

আজ:,শনিবার 23 ডিসেম্বর 2017: রাশিফলে জেনে নিন কেমন যাবে আপনার দিনটি

Loading...

Comments

comments