TOP শিক্ষা ও স্বাস্থ্য

মহিলাদের শরীরের এই গোপন কথাগুলি আপনার কি জানা আছে?

Loading...

যৌনজীবন নিয়ে খোলাখুলি কথা বলতে লজ্জা পান অনেক মহিলাই। ইতস্তত বোধ করায় চাপা থেকে যায় সেই সংক্রান্ত সমস্যাগুলিও। এ দেশে এখনও যৌন শিক্ষার নাম শুনলে অনেকেই নাক সিঁটকোয়। কিন্তু যৌনতা ছাড়াও মহিলাদের শরীরের বিভিন্ন অংশ নিয়েও আলোচনা থেকে যায় আড়ালেই। সেসব অঙ্গের আকস্মিক পরিবর্তনের কথা মহিলারা নিজেরা জানেনও। কিন্তু প্রকাশ্যে সে বিষয়গুলি বলতে মোটেই ভালবাসেন না তাঁরা। তাই সে গোপন অনুভূতি গোপনই থেকে যায়। এই প্রতিবেদনে রইল মহিলাদের অঙ্গের তেমনই কিছু গোপন কথা।

মহিলাদের স্তনের আকার ভিন্ন হয়: কোনও মহিলার কাছেই এ কথা গোপন নয়। তা সত্ত্বেও নিজের পার্টনারের সঙ্গে সে কথা আলোচনা করেন, এমন মহিলা কমই আছেন। স্বাভাবিক নিয়মেই মহিলাদের একটি স্তন, বিশেষত ডান স্তনটি সামান্য ছোট হয়। কারও ক্ষেত্রে এই আকার আবার স্পষ্ট বোঝাও যায়। কিন্তু এ ব্যাপারটিকে বিশেষ তোয়াক্কা না করে সঠিক অন্তর্বাস পরে নিজেরাই সমস্যার সমাধান করে নেয়।

1-50 মহিলাদের শরীরের এই গোপন কথাগুলি আপনার কি জানা আছে?

স্তনের আকার পরিবর্তনশীল: অনেকেরই ধারণা একটা সময়ের পর স্তনের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। কিন্তু যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁরা জানেন শরীরের অন্যান্য অংশের মতোই স্তনের আকারেরও পরিবর্তন ঘটে। অতিরিক্ত শরীরচর্চা করলে দেহের চর্বি যেমন ঝরে, তেমনই আকারে সংকুচিত হয় স্তনও। খুব স্পষ্টভাবে চোখে পড়ে না বলেই হয়তো এ গোপন কথাও প্রকাশ্যে আসে না।

যোনিতে গন্ধ: প্রত্যেক মহিলার যোনিতেই হালকা গন্ধ থাকে। এটি অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। এটি নিয়ে চিন্তার কিছু নেই। শারীরিক গঠনের নিয়মেই এই গন্ধ থাকে। কিন্তু গন্ধ যদি অতিরিক্ত উগ্র হয়ে ওঠে, অথবা আঁশটে গন্ধ বের হয়, সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। বিষয়টি নিঃসন্দেহে গোপন। কিন্তু সমস্যা দেখা দিলে ভবিষ্যতের কথা ভেবে চিকিৎসককে তা জানানোই শ্রেয়। স্পর্শকাতর অঙ্গে কোনও ইনফেকশন হলে তা যৌনজীবনেও প্রভাব ফেলতে পারে।

2-28 মহিলাদের শরীরের এই গোপন কথাগুলি আপনার কি জানা আছে?

শুষ্ক যোনি: জানেন কি, যৌনমিলনের সময় অনেক মহিলাই এই সমস্যায় পড়েন। যোনি শুকনো থাকায় রতিসুখের আনন্দ থেকে বঞ্চিতও হতে হয় অনেক সময়। ঘাবড়ানোর কোনও কারণ নেই। এই বিষয়টিও অস্বাভাবিক নয়। তেমন হলে পার্টনারকে ভেসলিন জাতীয় পদার্থ ব্যবহার করতে বলুন। তাহলেই সমস্যা মিটবে। তবে বিষয়টি যদি নিজের অস্বাভাবিক বলে মনে হয় তাহলে স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিতেই পারেন।

যোনির আকার: এই বিষয়টি হয়তো অনেক মহিলাও খেয়াল করেননি। স্তনের মতোই মহিলাদের যোনির চেহারাও ভিন্ন হয়। কোনও মহিলার যোনি সামান্য স্থূল হয়, আবার কারও ছোট হয়। আবার কোনও মহিলার যোনির একটি দিকের সঙ্গে অন্যদিকটির আকার স্পষ্টভাবেই আলাদা হয়। আকারের মতোই অনুভূতিও হয় ভিন্ন। এসব অবশ্য কোনও রোগ নয়। নেহাতই মহিলাদের সেই সব গোপন অনুভূতির একটি। যা পুরুষমহলে রহস্য হয়েই থেকে যায়।

গতকালের সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

প্ল্যাটফর্মে অন্য মহিলার সঙ্গে প্রেম, হাতেনাতে ধরে স্বামীকে ধোলাই স্ত্রীর

এবার দামাল হল দিঘা, একদম অন্য রূপ নিল! জানলায় চোখ পর্যটকদের

আপনি কি জানেন, ফ্রি Wi-Fi পেলে ভারতীয়রা ছেলে-মেয়েরা কী দেখেন?

সৌন্দর্য বাড়াতে সেক্স কেনও জরুরি? জেনে নিন

মাসে গুনে গুনে মোট ১১ বার যৌন মিলন করুন, আর ম্যাজিক নিজের চোখেই দেখুন!

অতিরিক্ত হস্তমৈথুন ছাড়তে সঙ্গী থাকুক এই টিপসগুলি

স্তনের আকার ছোট হয়ে কেন জানেন?

Loading...

Comments

comments