TOP লাইফস্টাইল

না DSLR এর দরকার নেই, শুধুমাত্র স্মার্টফোন ব্যবহার করে কীভাবে সুদক্ষ ফটোগ্রাফার হতে পারবেন তা জানুন !!

Loading...

না মোবাইলে ছবি হয় না। ছবি তোলার জন্য DSLR ই সেরা। এসব কথা একদম ই ভুল। যখন DSLR ছিল না তাবলে কি তখন কেউ ফটোগ্রাফি করত না !! আর এখন তো সেলফি থেকে ফটোগ্রাফি সবাই এই ফোনের মাধ্যমেই করে। তার জন্যে এখন সব ফোন সংস্থায় হাইফাই কনফিগারেশনের ক্যামেরা ফোন বাজারে আছে। আর বিভিন্ন ফোন কোম্পানিও আরো ভালো ভালো মেগাপিক্সেলের  ফোন আনছে। আপনি কি জানেন কয়েকটি ছোট ছোট জিনিস মাথায় রাখলে এই সামান্য স্মার্টফোন দিয়ে আপনি হয়ে উঠতে পারেন একজন সুদক্ষ ফটোগ্রাফার। আপনাকে এর জন্যে কোনও ডিএসএলআর ক্যামেরাও ব্যাবহার করতে হবে না।  চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

raw-photos-android-670x335_tya98a না DSLR এর দরকার নেই, শুধুমাত্র স্মার্টফোন ব্যবহার করে কীভাবে সুদক্ষ ফটোগ্রাফার হতে পারবেন তা জানুন !!

১. সবরকম ছবি তোলার সময়ে আলো একটি গুরুত্বপূর্ণ উপাদান । যেদিক থেকে আলো আসছে, ছবি তোলার সময়ে সব সময়ে সেই দিকটি নিজের পিছনে রাখুন।

২. এছাড়াও আপনারা হয়ত অনেক সময়ে খেয়াল করেছেন ছবি তোলার পরে দেখা যায়, সেই ছবিটি ঝাপসা হয়ে গিয়েছে। এই ধরনের ছবি ডিলিট না করে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট এফেক্ট দিয়ে দেখুন। সত্যি ব্যাপক লাগবে।

৩. স্মার্টফোনে ছবি তোলার সময়ে খুব বেশি জুম করবেন না। এতে ছবির কোয়ালিটি একদম নষ্ট হয়ে যায়।

৪. ছবি তোলার সময়ে অযথা তাড়াহুড়ো করবেন না। যে ফ্রেম করছেন, তার থেকে কিছু কেটে যাচ্ছে কি না, সে বিষয় খেয়াল রাখুন। আর ছবি সবসময় ফুল ফ্রেমে নেওয়ার চেষ্টা করুন। যেন যে ফিগার নিচ্ছেন ওটাই পুরো আসে। কেটে না যায়।

৫. আরেকটা জিনিস খেয়াল করবেন তা হল – হলদে আলো যেখানে থাকবে, সেখানে ছবি তোলার সময়ে স্মার্টফোনের অটো হোয়াইট ব্যালেন্স ফিচারটি ব্যবহার করুন।

৬. ফ্ল্যাশ ব্যবহার করার সময়ে মাথায় রাখুন, সেটি যেন উল্টোদিকে কোনোভাবে রিফ্লেক্ট না করে।

৭. যে ছবি তুলবেন একদম তার গিয়ে একচান্সে তুলে নেবেন। এরকম করবেন না। বরং টাইম নিয়ে ছবি তুলুন দেখে। এতে ছবি ভালো আসবে আর ফোকাস ভালো হবে।

phone-2589169_960_720_ue94el না DSLR এর দরকার নেই, শুধুমাত্র স্মার্টফোন ব্যবহার করে কীভাবে সুদক্ষ ফটোগ্রাফার হতে পারবেন তা জানুন !!

আপাতত এই কয়েকটি নির্দেশ মেনে ফটোগ্রাফি করুন দেখবেন আপনিও এক সফল ফটোগ্রাফার হয়ে উঠবেন।  হ্যা মোবাইল ক্যামেরা দিয়েই। অনেক শুভেচ্ছা রইলো ।

ভালো লাগলে শেয়ার করুন:
Loading...

Comments

comments