TOP সোশ্যাল

কেন্দ্র, রাজ্য সরকারি চাকরি পেতে সেনায় কাজ বাধ্যতামূলক! কী করবেন মোদী

Loading...

ভারতীয় সেনাবাহিনীতে অফিসার ও কর্মীর অভাব মেটাতে সংসদে প্রতিরক্ষা স্ট্যান্ডিং কমিটি এক নয়া সুপারিশ করল। আগে পাঁচ বছর সেনাবাহিনীর হয়ে কাজ করতে হবে। তবেই মিলবে কেন্দ্র অথবা রাজ্য সরকারের চাকরি। আপাতত এই প্রস্তাবা নিয়ে আলোচনা করছে নরেন্দ্র মোদী সরকার।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, স্ট্যান্ডিং কমিটির সেই সুপারিশ আপাতত কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকে পাঠানো হয়েছে বিবেচনার জন্য। ভারতীয় সেনাবাহিনীতে এই মুহূর্তে উচ্চ পদস্থ অফিসার থেকে সেনা জওয়ান সব পদেই কর্মীর অভাব রয়েছে। এর মধ্যে লেফটেন্যান্ট থেকে হাবিলদার, সুবেদার, সিপাই পদও রয়েছে।

স্থল, জল, বিমান— তিন বাহিনীতেই প্রচুর পদ খালি রয়েছে। জানা গিয়েছে,  স্থলবাহিনীতে ৭,৬৭৯ জন উচ্চ পদস্থ অফিসার পদ খালি। অন্যান্য পদে ২০,১৮৫ জনের ঘাটতি রয়েছে।

নৌবাহিনীতে ১,৪৩৪টি অফিসার পদ ও ১৪,৭৩০টি অন্যান্য পদ খালি। বিমানবাহিনীতেও রয়েছে কর্মী ঘাটতি। ১৪৬টি অফিসার পদে ও ১৫,৩৫৭টি অন্যান্য পদ খালি।

এই শুন্যস্থান পূরণের জন্যই এমন সুপারিশ করেছে সংসদের প্রতিরক্ষা স্ট্যান্ডিং কমিটি। কার্যত কমিটি চাইছে, সরকারি চাকরির লোভ দেখিয়ে সেনাবাহিনীর পদ পূরণ করা হোক। ওই সুপারিশ কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক খতিয়ে দেখার পরে তা আসবে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। শেষ কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Loading...

Comments

comments