TOP নিউজ

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ: বৈবাহিক ধর্ষণ শাস্তিমূলক অপরাধ নয়!

Loading...

বৈবাহিক ধর্ষণ নিয়ে রয়েছে নানা বিতর্ক। তবে একটি মামলায় ‘বৈবাহিক ধর্ষণ’ অপরাধ নয় বলেই জানাল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, স্ত্রীর বয়স যদি ১৫ বছরের বেশি হয়, তাহলে স্বামীর বলপূর্বক মিলনকে বৈবাহিক ধর্ষণ বলা যাবে না।
প্রতিটি তাজা আপডেট পেতে খবরের ঝুলি’র ফেসবুক পেজ লাইক করুন- Khoborer Jhuli- খবরের ঝুলি
ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ (২) ধারায় স্ত্রীর বয়স যদি ১৫ থেকে ১৭ বা তার বেশি হয়ে থাকে, তাহলে বিবাহিত স্ত্রীর সঙ্গে স্বামীর জোর করে যৌনমিলনে ছাড় দেওয়া রয়েছে। এই ধারাটি তোলার দাবিতে সম্প্রতি শীর্ষ আদালতে একটি আবেদন করে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের দাবি, ১৮ বছর বয়স না হলে মেয়েদের বিয়ে করা ভারতীয় আইনে নেই। তাহলে ৩৭৫ (২) ধারাটি তো নাবালিকা বিবাহকেই প্রশ্রয় দেওয়ার সামিল।

সরকারি আইনজীবী এই দাবির বিরুদ্ধে বলেন, ধর্ষণ আইনে ৩৭৫ (২) ধারাটিতে ছাড় দেওয়াই উচিত। কারণ, এই ধারা বিবাহি নামক প্রতিষ্ঠানটিকে সুরক্ষিত করে। এরপর সুপ্রিম কোর্টের বিচারপতি এমবি লকুর ও বিচারপতি দীপক গুপ্তার বেঞ্চের পর্যবেক্ষণ, সংসদে এই বিষয়টি নিয়ে অনেক বিতর্ক হয়েছে। সেই বিতর্কের নির্যাসে বলা হয়েছে, ‘বৈবাহিক ধর্ষণ’কে ধর্ষণ আখ্যা দেওয়া যায় না। এতএব একে শাস্তিমূলক অপরাধ হিসেবেও গণ্য করা যায় না।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

অবশেষে ‘বাহুবলী’কে অনুসরণ করতে চলেছেন বলিউড বাদশা!

আপনি কি জানেন কেন মহিলারা পর্নে আসক্ত হয়ে পড়েন?

বন্ধ করা হোক ‘ইসলাম বিরোধী’ সৌন্দর্য প্রতিযোগিতা! আপিল আদালতে

এই ৮ টি লক্ষণ দেখা দিলে একটু যত্ন নিন শরীরের

খবরের সঙ্গেই LIVE পর্ন! মুখ পুড়ল BBC-র, দেখুন সেই ভিডিও

Loading...

Comments

comments