TOP লাইফস্টাইল

সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ‘প্রথম দর্শনে প্রেম’ নয় আসে শরীরী আকর্ষণ

Loading...

চুরমার হয়ে গেল চিরকালীন ধারণা। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ‘প্রথম দর্শনে প্রেম’ ধারণাটি ভিত্তিহীন। বরং তার আগে মাথা চাড়া দেয় শরীরের প্রতি আকর্ষণ।

পয়লা নজরেই কারও প্রেমে হাবুডুবু খাওয়া বাস্তবে আদৌ সম্ভব কি না, তা যাচাই করতে সম্প্রতি এক সমীক্ষা করেন নেদারল্যান্ডসের গ্রনিনগেন বিশ্ববিদ্যালয়ের মনোবিদরা। মোট ৩৯৬ জন স্বেচ্ছাসেবকের উপর অনলাইন সমীক্ষা করা হয়। এঁদের মধ্যে ৬০% ডাচ ও জার্মান মহিলা, যাঁরা সকলেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। তাঁদের সাম্প্রতিক রোম্যান্টিক সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হয়।

স্বেচ্ছাসেবীদের বিভিন্ন অপরিচিত পুরুষের ছবি দেখিয়ে আকর্ষণের ভিত্তিতে রেটিং করতে বলা হয়। ছবির পুরুষদের প্রতি ঘনিষ্ঠতা, ভালোবাসা, শারীরিক আকর্ষণ ইত্যাদি বিষয়ে তাঁদের মতামত জানতে চাওয়া হয়। পাশাপাশি, অপরিচিতদের কাউকে দেখে প্রথম দর্শনেই মনে প্রেম জেগে উঠছে কি না, সে কথাও জানতে চাওয়া হয় সমীক্ষায়।

এর পরে আরও দুইটি সমীক্ষায় স্পিড ডেটিংয়ের মাধ্যমে নারী মনের অনুভূতি জানার চেষ্টা হয়। এই প্রক্রিয়ায় সমীক্ষায় অংশগ্রহণকারী নারী ও পুরুষকে পরস্পরের সঙ্গে একান্তে ২০-৯০ মিনিট সময় কাটাতে দেওয়া হয়। এর পরে তাঁদের মনোভাব জানতে চাওয়া হয়। পরীক্ষার ফলাফল জানাচ্ছে, ৩২জন স্বেচ্ছাসেবকের মধ্যে (যাঁদের অধিকাংশ পুরুষ) প্রথম দর্শনে প্রেমের উপলব্ধির কথা জানিয়েছেন। তাঁদের খুঁটিয়ে প্রশ্ন করে জানা গিয়েছে, আকর্ষণের অন্যতম প্রধান বিষয় শারীরিক সৌন্দর্য।

সুত্র ঃ এইসময়

আরও পড়ুন

১৮ বছর হর্ন দেননি, গাড়ি চালিয়ে নজির গড়লেন কলকাতার দীপক দাস

ফের যৌন নির্যাতনের ঘটনা। মাদ্রাসা থেকে উদ্ধার ৫১জন ছাত্রী

বয়সে ছোট ছেলেকে বিয়ে করতে আগ্রহী ৯৭% ভারতীয় মেয়ে! বলছে সমীক্ষা

নারী পুরুষের মধ্যে রয়েছে ১০টি মানসিক পার্থক্য জানলে অবাক হবেন

Loading...

Comments

comments