TOP আন্তর্জাতিক নিউজ

অবশেষে প্রাক্তন ভারতীয় নৌ কমান্ডার কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করলেন তাঁর মা ও স্ত্রী

Loading...

অবশেষে পাকিস্তানে চরবৃত্তি, নাশকতার অভিযোগে সামরিক আদালতে দোষী ঘোষিত, ফাঁসির সাজাপ্রাপ্ত প্রাক্তন ভারতীয় নৌ কমান্ডার কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করলেন তাঁর মা ও স্ত্রী। পাক বিদেশমন্ত্রকের আগা শাহী ব্লকে কথা হচ্ছে তাঁদের। গত বছরের ৩ মার্চ গ্রেফতার হওয়ার পর এই প্রথম পরিবারের সদস্যদের মুখোমুখি হলেন তিনি। তাঁদের সঙ্গে রয়েছেন ইসলামাবাদে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার জে পি সিংহ। পাক বিদেশমন্ত্রকের ঘরে শুধু তাঁর সঙ্গে কথা বলতে দেওয়া হয় মা, স্ত্রীকে। দূর থেকে শুধু দেখতে দেওয়া হয় ভারতীয় দূতাবাসের অফিসারকে। কাচের দেওয়ালের এপারে কুলভূষণ, ওপার ওঁরা দুজন। পুরো কথোপকথনের ভিডিওগ্রাফি করা হয়।

পাক টিভি চ্যানেলের ফুটেজে দেখা গিয়েছে, পাক জেলে বন্দি কুলভূষণের মা ও স্ত্রী বিদেশমন্ত্রকের মূল ভবনে ঢুকছেন, তারপর সেখানকার দরজা বন্ধ হয়ে যাচ্ছে। পাকিস্তানের সময় দুপুর ১টা ৩৫ মিনিট নাগাদ বৈঠক শুরু হয়। তা আধ ঘন্টা চলতে পারে বলে খবর। পাক বিদেশমন্ত্রক তাঁদের মন্ত্রকের ভিতরে বসে থাকার ছবি ট্যুইট করে লিখেছে, আমরা যে প্রতিশ্রুতি দিই, তার মর্যাদা দিই। পাক বিদেশমন্ত্রকের অফিসে স্বস্তিতে বসে আছেন কমান্ডা যাদবের মা ও স্ত্রী।

বৈঠকে পাকিস্তানের তরফে রয়েছেন তাদের বিদেশ মন্ত্রকের ডিরেক্টর ডাঃ ফারেহা বুগতি। পাক মিডিয়ার প্রশ্নের উত্তর দেননি কুলভূষণের মা ও স্ত্রী। তাঁরা ইসলামাবাদে পৌঁছে প্রথমে যান ভারতীয় হাই কমিশনে। সেখান থেকে আধ ঘন্টা বাদে তাঁদের নিয়ে যাওয়া হয় পাক বিদেশমন্ত্রকে। তাঁরা পৌঁছনোর আগে সেখানে নিয়ে আসা হয় কুলভূষণকে।

দুজনে ঘন্টাখানেক আগে বেসরকারি বিমানে ইসলামাবাদ পৌঁছন। সংযুক্ত আরব আমিরশাহি হয়ে এসেছেন তাঁরা।

পাকিস্তান বিদেশমন্ত্রকের দপ্তরে তাঁরা দেখা করবেন প্রতিবেশী দেশে চরবৃত্তি ও সন্ত্রাস ছড়ানোয় সামরিক আদালতে দোষী সাব্যস্ত ও মৃত্যুদণ্ডের সাজা পাওয়া যাদবের সঙ্গে। এক ঘন্টা যাদবের কাছে থাকার অনুমতি পাবেন তাঁরা। ইসলামাবাদের দাবি, মানবিকতার খাতিরেই জাতির জনক কয়েদ-ই-আজম মহম্মদ আলি জিন্নাহর জন্মদিনে যাদবের সঙ্গে তাঁদের দেখা করতে দিচ্ছে তারা। সাক্ষাত শেষ হলেই তাঁরা পাকিস্তান ছাড়তে পারেন। ডন নিউজ-এর খবর, ভারতের ডেপুটি হাই কমিশনার জে পি সিংহ তাঁদের সঙ্গে রয়েছেন।

এই সাক্ষাত্কার উপলক্ষ্যে সাজ সাজ রব পাক বিদেশমন্ত্রকের কার্যালয়ে। পাক প্রশাসন জানিয়েছে, বিদেশমন্ত্রক ও তার আশপাশের বাড়িগুলিতে শার্প শ্যুটার মোতায়েন করা হয়েছে যে কোনও অবাঞ্ছিত ঘটনার মোকাবিলায়। রয়েছে পাক পুলিশ ও আধাসামরিক বাহিনীও। যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে কনস্টিটিউশন অ্যাভিনিউয়ের দিকে যাওয়ার সব রাস্তায়। ওখানেই বিদেশমন্ত্রকের দপ্তর। যাঁরা প্রয়োজনে মন্ত্রকে যাচ্ছেন, বিশেষ পাস নিতে হচ্ছে তাঁদের।

কূলভূষণের সঙ্গে ভারতীয় দূতাবাস কর্মীদের সাক্ষাতের অনুমতি দেওয়া হয়েছে, দাবি ইসলামাবাদের

ভারতীয় চর সন্দেহে পাক জেলে বন্দি কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় দূতাবাস কর্মীদের দেখা করার অনুমতি দেওয়া হয়েছে। দাবি করল পাকিস্তান সরকার। সে দেশের এক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পাক বিদেশমন্ত্রী খাজা আসিফ দাবি করেছেন এ কথা।

দিল্লি এখনও এই দাবির সত্যতা নিয়ে মুখ খোলেনি। এর আগে অন্তত ২২ বার কুলভূষণের সঙ্গে ভারতীয় আধিকারিকদের দেখা করতে দেওয়ার অনুরোধ খারিজ করেছে ইসলামাবাদ। আজ কুলভূষণের মা ও স্ত্রী ইসলামাবাদে তাঁর সঙ্গে দেখা করবেন। তাঁদের সঙ্গে থাকার কথা ভারতীয় ডেপুটি হাই কমিশনার জে পি সিংহের কিন্তু তাঁকে কুলভূষণের সঙ্গে দেখা করতে দেওয়া হবে না।

দিল্লির বারবার আবেদন সত্ত্বেও পাকিস্তান এতদিন বলে এসেছে, কুলভূষণের সঙ্গে ভারতীয় আধিকারিকদের দেখা করতে দেওয়া সম্ভব নয়, কারণ তিনি ‘গুপ্তচর’, কোনও সাধারণ ভারতীয় নন। চরবৃত্তি ও অন্তর্ঘাতের লক্ষ্যে তিনি পাকিস্তানে ঢুকেছিলেন বলে তাদের অভিযোগ। যদিও ভারত বরাবরই সেই অভিযোগ খারিজ করে বলে এসেছে, কুলভূষণ ব্যবসায়িক কাজে ইরানে গিয়েছিলেন, সেখান থেকে তাঁকে অপহরণ করে পাক গোয়েন্দা সংস্থা ও সেনা।

সূত্র ঃ এবিপি আনন্দ

আরও পড়ুন 

গোটা নেট দুনিয়া জুড়ে ভক্তরা কুর্নিশ করছেন এই নয়া সান্টাকে

জানেন কি, থানকুনি পাতা ব্যবহার করে আপনিও সুস্থ থাকতে পারেন

এবার বাজারে আসতে চলেছে পুরুষদের জন্য কন্ডোমের বিকল্প গর্ভনিরোধক জেল

জেনে নিন, স্তন সুন্দর দেখাতে কোন ব্রা আপনার জন্য পারফেক্ট

Loading...

Comments

comments