TOP নিউজ

বাতিল ৫০০ ও ১০০০ টাকার নোট জমা দিতে পারবেন আবারও?

Loading...

সাধারণ মানুষকে এখনও পুরনো নোট জমা দেওয়ার অনুমতি দেওয়া উচিত। এমনটাই মনে করছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রের কাছে এ বিষয়ে আরজিও জানাল দেশের সর্বোচ্চ আদালত।

নোট বাতিলের ছ’মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। গত বছর ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন। তারপর ব্যাঙ্কে সেই পুরনো নোট জমা দেওয়া এবং লেনদেনের সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও অনেকেই বিভিন্ন কারণে নির্ধারিত সময়ের মধ্যে অর্থ জমা দিতে পারেননি। ফলে বাড়ি বা ব্যাঙ্কের লকারে পড়ে থাকা পুরনো নোট নিয়ে চূড়ান্ত বিপাকে পড়তে হয় তাঁদের। আর তাঁদের কথা ভেবেই দেশের সর্বোচ্চ আদালত জানায়, সৎ ব্যক্তি, যাঁরা বিশেষ কোনও কারণে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা করতে পারেননি, তাঁদের থেকে নোট বদলের অধিকার ছিনিয়ে নেওয়া উচিত হবে না। কোনও জেলবন্দি ছাড়া পাওয়ার পর কেন নোট বদলাতে পারবেন না? আগামী ১৭ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে সরকারের মতামত চেয়েছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি জেএস খেহর বলেন, “যদি প্রশাসন নোট বদলের সুযোগ সৎ ব্যক্তিদের না দেয়, তাহলে কিন্তু এটি ভাববার বিষয়।”

নোট বাতিল ঘোষণার দিন প্রধানমন্ত্রী জানিয়ে ছিলেন, ২০১৬-র ৩০ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস থেকে পুরনো অর্থ বদলে নিতে হবে। আর রিজার্ভ ব্যাঙ্কে অর্থ জমা দেওয়ার শেষ তারিখ ছিল চলতি বছরের মার্চ মাস পর্যন্ত। সেই তারিখের পরও অবশ্য অনেকের কাছেই পুরনো নোট রয়ে গিয়েছিল। যার জন্য সাধারণ মানুষ সরাসরি কেন্দ্রের কাছেও নোট জমা দেওয়ার অনুমতি চেয়েছিলেন। যদিও সেই আবেদন ফলপ্রসূ হয়নি। আরবিআই জানিয়ে দিয়েছিল, কেন্দ্রের নির্দেশেই নির্ধারিত তারিখের পর কোনও ব্যক্তির থেকে নোট জমা নেওয়া হবে না। এবার দেখার, সুপ্রিম নির্দেশের পর কী পদক্ষেপ নেয় প্রশাসন।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

এ মাসেই শেষ হচ্ছে Jio ‘সামার সারপ্রাইজ’ অফার, তারপর কি হবে?

মাসে কতবার সেক্স করলে এড়ানো যাবে ক্যানসারের সম্ভাবনা? এখনই জেনে নিন

জন্মদিনের পার্টিতে গণধর্ষণ নাবালিকা, বন্ধুরা সবাই মিলে করলো ভিডিও!

যৌন মিলনের অসাধারণ এই ৫টি সুফল জানলে আপনিও অবাক হবেন!

নাবালিকার সামনেই হস্তমৈথুন! কি শাস্তি হল এই ব্যক্তি’র? জেনে নিন

এই খাবারটি খেলেই নাকি পুরুষের গায়ের গন্ধে মেয়েরা পাগল হয়ে ওঠে! আপনিও জেনে নিন

যে কোনও সময়ে হামলা করা হবে ভারতে, হুমকি সালাউদ্দিনের

জিএসটি নিয়ে এই ভুলগুলি আপনাকে বোঝাচ্ছে ব্যবসায়ীরা!

Loading...

Comments

comments