TOP নিউজ

এবার আধার কার্ড না থাকলে আপনি আর বিয়ে করতে পারবেন না!

Loading...

এক দেশ, এক পরিচয়। এই নীতিতেই চলছে কেন্দ্র। আর এই তাগিদেই প্রতিদিন নতুন করে বাড়ছে আধার কার্ডের কদর। এবার থেকে জন্ম, মৃত্যুর মতোই বিয়ের ক্ষেত্রেও আধার রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার পথে হাঁটছে কেন্দ্র। মঙ্গলবার এমনটাই সুপারিশ করেছে ল’ কমিশন।

ভারতের মতো দেশে যেখানে ভিন্ন ধর্মের মানুষের বাস, সেখানে বিয়ের পদ্ধতি নিয়েও নানা মতবাদ প্রচলিত। আইনি পথে রেজিস্ট্রেশনের উপায় অবশ্য আছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা মানা হয় না। ফলে এখনও বাল্যবিবাহের মতো ঘটনা ঘটে। নাবালিকাদের জোর করে বিয়ের পিঁড়িতে বসিয়ে দেওয়া হয়। অনেক ক্ষেত্রে আবার প্রতারণার শিকার হতে হয় মেয়েদের। এর প্রতিকার করার জন্যই বিয়ের ক্ষেত্রে আধার নম্বর নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করার সুপারিশ করে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বি এস চৌহানের নেতৃত্বাধীন ল’ কমিশন। সর্ব ধর্ম নির্বিশেষেই এই আইন চালু করার কথা বলা হয়েছে।

কমিশনের তরফ থেকে সুপারিশ করা হয়েছে, বিয়ের তিরিশ দিনের মধ্যেই এই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হোক। যাতে কোনও প্রকার বেআইনি কার্যকলাপ রোখা সম্ভব হয়। আর তিরিশ দিনের মধ্যে রেজিস্ট্রেশন না করানো হলে নেওয়া হোক উপযুক্ত ব্যবস্থা। কী সেই ব্যবস্থা? কমিশনের সুপারিশ, অবস্থা বুঝেই ব্যবস্থা নেওয়া উচিত। সাধারণ ক্ষেত্রে যদি ৩০ দিনের মধ্যে আধার রেজিস্ট্রেশন না করানো হয় তাহলে প্রতিদিন ৫ টাকা করে জরিমানা নেওয়ার সুপারিশ করা হয়েছে। আর যদি তাতেও কাজ না হয়, তাহলে আরও কড়া শাস্তির সুপারিশ করা হয়েছে কমিশনের পক্ষ থেকে। কমিশনের মতে, এই রেজিস্ট্রেশনের মাধ্যমেই বিয়ে সংক্রান্ত নানা অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

এ মাসেই শেষ হচ্ছে Jio ‘সামার সারপ্রাইজ’ অফার, তারপর কি হবে?

মাসে কতবার সেক্স করলে এড়ানো যাবে ক্যানসারের সম্ভাবনা? এখনই জেনে নিন

জন্মদিনের পার্টিতে গণধর্ষণ নাবালিকা, বন্ধুরা সবাই মিলে করলো ভিডিও!

যৌন মিলনের অসাধারণ এই ৫টি সুফল জানলে আপনিও অবাক হবেন!

নাবালিকার সামনেই হস্তমৈথুন! কি শাস্তি হল এই ব্যক্তি’র? জেনে নিন

এই খাবারটি খেলেই নাকি পুরুষের গায়ের গন্ধে মেয়েরা পাগল হয়ে ওঠে! আপনিও জেনে নিন

যে কোনও সময়ে হামলা করা হবে ভারতে, হুমকি সালাউদ্দিনের

জিএসটি নিয়ে এই ভুলগুলি আপনাকে বোঝাচ্ছে ব্যবসায়ীরা!

Loading...

Comments

comments