TOP বিজ্ঞান ও প্রযুক্তি

পথে আপনি বিপদে, এবার পুলিশ ঘরে বসেই সব জানতে পারবে! জেনে নিন কিভাবে

Loading...

অপরাধ রুখতে এবার অভিনব কৌশল কলকাতা পুলিশের। পুরো বিষয় জেনে নিন।

রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে তৈরি পথ-সুরক্ষা সংক্রান্ত অ্যাপ চালু হতে চলেছে আগামী মাসেই। প্রথম ধাপে কলকাতা, বিধাননগর, ব্যারাকপুর এবং হাওড়া কমিশনারেট এলাকায় চালু হতে চলেছে অ্যাপ। এ নিয়ে সংশ্লিষ্ট দফতরগুলির মধ্যে সমন্বয়ের কাজ চলছে বলে পরিবহণ দফতর সূত্রের খবর।

পথ দুর্ঘটনা, দুষ্কৃতী আক্রমণ কিংবা মহিলাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ-সহ রাস্তায় যে কোনও রকম বিপদে বিশেষ কার্যকরী হতে পারে এই অ্যাপ। জানা গিয়েছে, জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) নির্ভর ওই অ্যাপ থেকে মোবাইলের মাধ্যমে পাঠানো বার্তা পৌঁছবে পুলিশ, পরিবহণ দফতর, দমকল, হাসপাতাল এবং বিপন্ন ব্যক্তির আত্মীয়-পরিজনদের কাছে। নির্দিষ্ট অপশনে ক্লিক করলেই পুলিশ কন্ট্রোলরুমে ‘অ্যালার্ম’ বাজবে। সেখান থেকে যিনি সাহায্য চাইছেন তার নাম,পরিচয়, ফোন নম্বর এবং প্রকৃত অবস্থান জানতে পারবে পুলিশ। সঙ্গে সঙ্গে পুলিশের তরফে পাঠানো বার্তাও ভেসে উঠবে সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইলে। কোনও কারণে উত্তর পেতে দেরি হলে ওই বার্তা পৌঁছবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। ওই ব্যক্তির অবস্থান সংক্রান্ত গুগ্‌ল ম্যাপের ‘লিঙ্ক’ সমেত এসএমএস পৌঁছবে আত্মীয়দের কাছে।

পুলিশ সূত্রের খবর, ঘটনা বা দুর্ঘটনা নিয়ে ১০০ ডায়াল বা অনান্য মাধ্যমে পুলিশের কাছে যেসব অভিযোগ আসে, অনেকক্ষেত্রেই তার সত্যাসত্য যাচাই করতে গিয়ে সময় নষ্ট হয়। প্রায়ই ভুয়ো অভিযোগও আসে। এই অ্যাপ চালু হলেও ভুয়ো অভিযোগের সংখ্যা যেমন কমতে পারে, তেমনই প্রকৃত অভিযোগকারীর কাছে সাহায্য পৌঁছে দেওয়াও অনেক সহজ হবে।

কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার (১) বিনীত গয়াল বলেন,“পুলিশের এমন একটি অ্যাপ আছে। নতুন অ্যাপ চালু হলে তার সঙ্গে সমন্বয় করা হবে।” অ্যাপটির নির্মাতা সংস্থার কর্তা সঞ্জয় চট্টোপাধ্যায় বলেন, “শহরের কোন এলাকায় কোন সময় কী ধরনের অপরাধ বেশি ঘটে সে সম্পর্কেও তথ্য পাওয়া পুলিশের পক্ষে সহজ হবে।”

গতকালের সেরা খবরগুলি:

Loading...

Comments

comments