TOP লাইফস্টাইল

আসল লেদার জ্যাকেট চিনবেন কীভাবে ?

Loading...

প্রায় অনেকেরই লেদার জ্যাকেটের প্রতি ভালোবাসা রয়েছে। আর শীতকালে লেদার জ্যাকেট না পরলে যেন বছরটাই মাটি যায়। যত পুরোনোই হোক না কেন এখনও ফ্যাশনে ইন এই জ্যাকেট। অনেকের মতো হয়তো আপনারও লেদার জ্যাকেটের প্রতি ভালোবাসা রয়েছে। মাঝেমধ্যেই জ্যাকেট কেনেন। আর শীতকালে তো কোনও কথাই নেই। অনলাইন থেকে শুরু করে এমনি দোকান জ্যাকেট পছন্দ হলেই কিনে নেন। কিন্তু, আপনার কেনা জ্যাকেটগুলি নকল নয়তো ?

  • জ্যাকেট কেনার সময় তা মুড়ে দেখুন। যদি দেখেন জ্যাকেট কুঁচকে যাচ্ছে তাহলে বুঝবেন সেটা আসল লেদার। আর যদি দেখেন আপনি মোড়া সত্ত্বেও জ্যাকেটের কোনও পরিবর্তন হচ্ছে না তাহলে বুঝবেন জ্যাকেটটি নকল। তবে বেশ কয়েকটি দামি লেদার রয়েছে যা মুড়লেও খুব বেশি কুঁচকে যায় না। তবে লেদারে হাত দিলেই কিছুটা হলেও ঠাহর করতে পারবেন।
  • লেদার জ্যাকেট কেনার সময় অবশ্যই সেটিকে খুঁটিয়ে দেখবেন। যদি দেখেন জ্যাকেটে ভাঁজের দাপ পড়েছে তাহলে খুবই ভালো। কিন্তু, যদি দেখেন ভাঁজ করে রাখার পরও কোনও দাগ পড়েনি তাহলে বুঝবেন এতে কোনও গলতি রয়েছে।
  • লেদারের গন্ধ মাস্ট। সঠিক লেদার থেকে কখনওই প্লাস্টিক বা কোনও রাসায়নিকের গন্ধ বের হবে না। আর তাছাড়া আসল লেদার জ্যাকেটে হাত দিলেই বুঝতে পারবেন।
  • জ্যাকেটটিকে নিয়ে কিছুটা টানাটানি করুন। যদি আসল হয় তাতে খুব ছোটো ছোটো ছিদ্র খুঁজে পাবেন। ছিদ্রগুলি আসলে রোমকূপ। নকল জ্যাকেটে কৃত্রিমভাবে ওইরকম ছিদ্র তৈরি করা হয়। যা টানলেই গায়েব হয়ে যায়।
  • আসল লেদারে মশৃণ ত্বকের একটা অনুভূতি পাবেন। কিন্তু, নকল লেদার তুলনায় অনেকটা কঠিন লাগে। লেদারে স্পর্শ করলেই বিষয়টি টের পাওয়া যায়।
  • আসল লেদার অনায়াসেই জল শুষে নিতে পারে। কিন্তু, নকল লেদারের উপরে যদি কখনও জল পড়ে তাহলে তা কিছুতেই শুকায় না।
  • লেদার জ্যাকেটটি ভাঁজ করে দেখুন। যদি, দেখেন ভাঁজ হচ্ছে এবং তাতে রঙেরও কিছুটা হেরফের হচ্ছে, তাহলে বুঝবেন সেটি আসল লেদার। আর ভাঁজ করার পরও যদি তেমন কিছু পরিবর্তন না হয়, জ্যাকেটটি শক্ত হয়ে থাকে, তাহলে বুঝবেন সেটি নকল।

সূত্র : এনাডুইন্ডিয়া

আরও পড়ুন

অন্তরঙ্গ মুহূর্তের সমস্ত খুঁটিনাটি তথ্য এবার জেনে নেবে কন্ডোম

বাজারে এসেছে এমন এক লাইটার যা সাহায্য করবে ধূমপান ছাড়াতে

আজই আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধি

গ্রামীণ এলাকায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে লাইট বিম প্রযুক্তি আনতে চলেছে গুগল

Loading...

Comments

comments