TOP নিউজ

তিন তালাক দিলে তিন বছরের জেল, এমন আইনই চালু করতে চলেছে কেন্দ্র

Loading...

তিন তালাক দিলে তিন বছরের জেল। এমন আইনই চালু করতে চলেছে কেন্দ্র। তিন তালাককে বেআইনি বলেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ মেনে অবিলম্বে তিন তালাকের মতো ঘৃণ্য প্রথার বিরুদ্ধে কড়া আইন আনতে চলেছে কেন্দ্র। সেই নয়া আইনের খসড়াই সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআইয়ের হাতে এসেছে। খসড়ায় সুপারিশ করা হয়েছে, যে ব্যক্তি তাঁর স্ত্রীকে তিন তালাকের মাধ্যমে বিচ্ছেদ দিতে চাইবেন, তাঁর তিন বছরের জেল হতে পারে।

ইতিমধ্যেই নয়া আইনের খসড়া সবক’টি রাজ্যের কাছে পাঠানো হয়ে গিয়েছে। জানতে চাওয়া হয়েছে তাদের প্রত্যেকের মতামত। এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কেন্দ্রীয় আধিকারিক। খসড়াটি তৈরি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠী। ওই গোষ্ঠীতে রয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, অর্থমন্ত্রী অরুণ জেটলি, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ-সহ প্রমুখরা। নয়া আইন তাঁদের উপরই প্রযোজ্য হবে, যাঁরা তিন তালাক বলে ততক্ষণাৎ স্ত্রীকে ডিভোর্স দিতে চাইবেন। সেক্ষেত্রে আক্রান্ত স্ত্রী ম্যাজিস্ট্রেটের কাছে গিয়ে নিজের ও নিজের সন্তানের জন্য খোরপোষ আদায়ের দাবি জানাতে পারবেন।

পিটিআই সূত্রে খবর, নয়া আইন প্রয়োগ হবে শুধুমাত্র তাঁদের উপরই যাঁরা তালাক-এ-বিদ্দত’ চাইবেন। আক্রান্ত মহিলা তাঁর স্বামীর কাছ থেকে নাবালক সন্তানকে নিজের কাছে রাখার দাবিও পেশ করতে পারতেন ম্যাজিস্ট্রেটের কাছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটই। নয়া আইনে ইমেল, এসএমএস বা হোয়াটসঅ্যাপে তালাক দেওয়া বেআইনি বলে গ্রাহ্য হবে। অভিযুক্ত স্বামী স্ত্রীকে বাড়ি ছেড়ে বেরিয়ে যেতে বলতে পারবেন না। সেক্ষেত্রে আক্রান্ত শ্বশুরবাড়িতে থাকার জন্য বিশেষ নিরাপত্তার দাবি জানাতে পারেন প্রশাসনের কাছে। জম্মু ও কাশ্মীর ছাড়া দেশের সর্বত্র নয়া আইন বলবৎ হলে ‘তিন তালাক’ দিলে অভিযুক্তর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু হবে।

গত আগস্ট মাসে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এক ঐতিহাসিক রায়ে তিন তালাককে কার্যত অবৈধ বলে ঘোষণা করেন। আদালতের পর্যবেক্ষণ, দ্রুতই এই বিষয়ে আইন আনতে হবে সরকারকে। আগামী ৬ মাসের জন্য দেশজুড়ে তিন তালাকের উপর স্থগিতাদেশ জারি হয়েছে। এই সময়সীমার মধ্যে কোনও মহিলাকে তাঁর মুসলিম স্বামী ‘তিন তালাক’ দিতে পারবেন না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি এই সময়সীমার মধ্যে কেন্দ্রকে নয়া আইন আনতে হবে। তবে শীর্ষ আদালতের নির্দেশকে মান্যতা না দিয়ে এখনও বেশ কয়েক জায়গায় তিন তালাক দেওয়া চলছে বলে খবর পাওয়া যাচ্ছে। এই তালিকার শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ।

সূত্র ঃ সংবাদপ্রতিদিন

আরও পড়ুন 

নিয়মিত যৌনতায় লিপ্ত হলে সক্রিয়তা বাড়ে প্রবীণদের মস্তিষ্কে! বলছে গবেষণা

অনলাইনে কীভাবে আধারের সঙ্গে এলআইসি পলিসি যোগ করবেন, রইল প্রক্রিয়া

ইনস্টাগ্রামে বাবা মার সঙ্গে পুরনো ছবি পোস্ট করলেন সঞ্জয়

মোজায় দুর্গন্ধ, এই অভিযোগেই ২৭ বছরের যুবককে গারদে পুরল পুলিশ

Loading...

Comments

comments