TOP বিজ্ঞান ও প্রযুক্তি

এবার ধর্ষণের হাত থেকে বাঁচাবে স্টিকারের মতো দেখতে এই চিপ!

Loading...
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (MIT)-র এক ভারতীয় বিজ্ঞানী মনীষা। তৈরি করেছেন স্টিকারের মতো দেখতে এক সেন্সর যা জানান দেবে যৌন নিগ্রহের। গায়ে যদি ওই সেন্সর লাগানো থাকে তবে যৌন নির্যাতনের শিকার হলে সঙ্গে সঙ্গে অ্যালার্ট পৌঁছে যাবে আত্মীয়, বন্ধুদের কাছে। আপনার মনে হয়ত প্রশ্ন জাগছে, কিভাবে কাজ করবে এই সেন্সর ?
স্টিকারের মতো দেখতে এই সেন্সর জামাকপড়ের যেকোনও অংশে লাগিয়ে রাখা যাবে। সহজে কারোর চোখে পড়বে না। যার গায়ে এই সেন্সর লাগানো থাকবে সে যদি শারীরিক নিগ্রহের শিকার হয় বা সেন্সর যৌন নিগ্রহের কোনও আভাস পায় একটি অ্যালার্ম বেজে উঠবে। সেন্সর আন্দাজ করতে পারবে মহিলার সঙ্গে বলপূর্বক কিছু করার চেষ্টা করা হচ্ছে কি না। তবে তার আগে স্মার্টফোনে ডাউনলোড করে রাখতে হবে ওই সেন্সর কাজ করার জন্য প্রয়োজনীয় অ্যাপটি। ফোনের ব্লুটুথের মাধ্যমে নিগ্রহের লক্ষণ চিহ্নিত করবে অ্যাপ এবং অ্যালার্ম বেজে উঠবে যাতে আশপাশের লোকজন বিপদের কথা জানতে পারে। এটা বেশি সাহায্য করবে শিশু, প্রতিবন্ধী বা শয্যাশায়ীদের ক্ষেত্রে। এমনকী আক্রান্তকে যদি অচেতন বা নেশাগ্রস্ত করে দেওয়া হয় সেক্ষেত্রেও বাজবে অ্যালার্ম।

কেউ যখন আক্রান্তের পোশাক খোলার চেষ্টা করবে তখনই প্রথম অ্যালার্ট যাবে। ৩০ সেকেন্ডের মধ্যে অ্যালার্ম বন্ধ না হয় তবে আরও জোরে বাজতে শুরু করবে যাতে তা বাইরের লোকের কান পর্যন্ত পৌঁছয়।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

কোনো টাকা লাগবে না, আজীবন ফ্রি নেট, ভয়েস কল! জিও-র এই মেসেজটি পেয়েছেন নাকি!

গাড়ির মধ্যে যাত্রীর সামনেই যৌনকর্মীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম উবের চালকের, ভাইরাল ভিডিও

চুল্লিতে ঢোকানোর আগেই নড়ে উঠল মৃতদেহ! আত্মীয়রা ছুটলেন হাসপাতালে

পরিবারের সবার সামনেই এই 16 বছরের কিশোরীকে ধর্ষণের নিদান

মেয়ের সঙ্গে কিছুটা সময় কাটাতে গিয়ে এ কী হাল হল অক্ষয় কুমারের! ভিডিওতে দেখুন

‘মণিবন্ধন’, ‘বার্হিমুখম’, ‘দ্বোয়াজা’! ‘বাহুবলী’র এই তিন তীর ছোড়ার কৌশল জানত প্রাচীন ভারতও!

Loading...

Comments

comments