TOP নিউজ

সেনা না সরালে কোনও আলোচনা নয় চিনের সঙ্গে

Loading...

ভারত-চিন সীমান্তে রীতিমত যুদ্ধ পরিস্থিতি। ভারত-চিন দুই দেশই সীমান্তের দুপারে সেনা মোতায়েন করেছে। অবস্থা এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে কোনও মুহূর্তে যুদ্ধের আশঙ্কা করছে গোটা বিশ্ব। কিন্তু বারবার চিনের তরফে যুদ্ধের হুঁশিয়ারি দিলেও সেই পথে হাঁটতে নারাজ ভার‍ত। সীমান্তে শান্তিপূর্ণ সমাধান চায় ভারত। চিন যদি আগে সিকিম সীমান্ত থেকে সেনা সরাতে রাজি হয়, তাহলে চিনের সঙ্গে আলোচনার জন্য তৈরি ভারত। আজ শুক্রনার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে সংযোজনীর জবাবে এমনই জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, ২০১২ সালে ভারত, চিন ও ভুটানের মধ্যে এই মর্মে লিখিত বোঝাপড়া হয়েছিল যে, তিন পক্ষের সংযোগস্থলের সীমানা নিয়ে পরস্পর আলোচনার মাধ্যমেই তারা একসঙ্গে সিদ্ধান্ত নেবে। কিন্তু তারপরও চিন একতরফা ওখানকার চরিত্র বদলে দিতে চাইছে, যার ফলে চ্যালেঞ্জের মুখে ভারতের নিরাপত্তা। চিন এই অঞ্চলে আগেও রাস্তা তৈরি করেছে। বুলডোজার ও এলিভেটর নিয়ে এসেছে তারা। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করাই যায়। তবে তার আগে দু পক্ষকেই সেনা সরাতে হবে।

শুধু তাই নয়, সুষমার আরও বলেছেন, তিন দেশের সংযোগস্থল নিয়ে ভারতের অবস্থান মোটেই ‘অযৌক্তিক’ নয়। সব দেশ এই ইস্যুতে তার পাশেই দাঁড়িয়েছে। তারা বুঝতে পেরেছে, ভারত এই ব্যাপারে যা বলছে, তাতে অন্যায় কিছু নেই। আইন আমাদের পক্ষে। ভারত ও চিনের মধ্যে সীমানা নির্ধারণ এখনও চূড়ান্ত হয়নি, দু দেশ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সেটা করে ফেলবে, অন্যদিকে চিন ও ভুটানের মধ্যে সীমানা নির্ধারণও দ্বিপাক্ষিক আলোচনার পথেই হবে। সমস্যার শান্তিপূর্ণ সমাধান করতে হবে, এটাই ভারতের মনোভাব। মতপার্থক্য যাতে বিবাদ, সংঘাতে না গড়ায়, সেটাই চায় ভারত। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ডোকালাম সমস্যার চেষ্টা চলছে। আমরা কথা বলতে আগ্রহী। কিন্তু আগে তো দুপক্ষকে নিজ নিজ সেনা সরিয়ে নিতে হবে। ভারত যে মূহূর্তে জানতে পারে, এক সীমান্ত, এক রাস্তা (ওয়ান বর্ডার, ওয়ান রোড) প্রকল্পটি চিন-পাকিস্তান ইকনমিক করিডরেরই অংশ, সঙ্গে সঙ্গে তার বিরোধিতা করে বলেও জানান সুষমা।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

এ কি কান্ড! বরের লিঙ্গ কেটে ব্যাগে ভরে বাপের বাড়ি পাড়ি বউয়ের

সারা রাত পার্টি স্ত্রী’দের নিয়ে! তারপর স্বামীর যা পরিণতি হল জানলে চমকে যাবেনই

অনলাইনে ফাঁস হয়ে গেল জনপ্রিয় অভিনেত্রীর নগ্ন ভিডিও! দেখে নিন:

সানি লিওনের সঙ্গে একটা গোটা দিন কাটাতে চান? উপায় জেনে নিন

গর্ভাবস্থায় সেক্স কি আপনার পক্ষে ক্ষতিকারক? জেনে নিন

এই পাঁচটি কারণেই আমাদের নগ্ন হয়ে ঘুমানো উচিত

Loading...

Comments

comments