TOP নিউজ লাইফস্টাইল

কন্ডোমের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞার জেরে বিদ্রূপের ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়

Loading...

‘শিশুমননে কুপ্রভাব ফেলছে’, স্রেফ এই দাবির ভিত্তিতেই সন্ধ্যে ৬টা থেকে ১০টা পর্যন্ত কন্ডোমের বিজ্ঞাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। স্মৃতি ইরানির তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের তরফে প্রতিটি টেলিভিশন চ্যানেলের কাছেই একটি সরকারি নির্দেশিকা পাঠানো হয়েছে যেখানে সাফ বলা হয়েছে, ‘সকাল ৬টা থেকে রাত ১০টা, এই সময়ের মধ্যে কোনওভাবেই কোনও কন্ডোম বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না’। কেন্দ্রের এই ‘রক্ষ্মণশীল’ মনোভাবের বহিঃপ্রকাশেই তেলে বেগুনে জ্বলে উঠেছে সোশ্যাল মিডিয়া। ক্ষোভ মোড় নিয়েছে বিদ্রূপে। টুইটার জুড়ে এখন তাই এই বিষয়ে ট্রোলিং-এর ঢেউ।

১৯৯৪ সালের কেবল টেলিভিশন আইনে বলা হয়েছে কোনও বিজ্ঞাপন যদি ‘অস্বাস্থ্যকর’ হয় এবং যা ‘শালীনতার মাত্রা ছাড়ায়’ তা ব্যান করা যেতে পারে। এটা মাথায় রেখেই সরকার মনে করছে, কিছু বিশেষ বয়সের ক্ষেত্রে কন্ডোমের বিজ্ঞাপন কুপ্রভাব বিস্তার করছে। বিজ্ঞাপনের আক্রমণাত্মক ভঙ্গি, প্রতিশোধ স্পৃহা, পরামর্শমূলক কোনও কিছু এবং যা ‘শালীন নয়’, তা একযোগে বয়কট করার পথেই হেঁটেছে মোদী সরকার।

“সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত যদি কন্ডোমের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয় তাহলে ওই সময়ে দরজা বন্ধ থাকুক খাজুরাহেরও”, দাবি উঠছে সোশ্যাল মিডিয়ায়। টুইটারে ‘টার্গেট’ হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও। টুইটার জনতা কটাক্ষ করে বলছেন, ‘স্মৃতি ইরানি কন্ডোম বিজ্ঞাপনের সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করার কারণেই বেড়েছে তুলসী’র পরিবার’। উল্লেখ্য, তুলসী ভারতের এক বহুল প্রচলিত ধারাবাহিকের জনপ্রিয় চরিত্র, যেখানে অভিনয় করছেন স্বয়ং স্মৃতি ইরানি। এখানেই শেষ নয় নেটিজেনদের নিশানায় আছেন যোগগুরু রামদেবও। পতঞ্জলি না কি খুব শীঘ্রই আয়ুর্বেদিক কন্ডোম নিয়ে আসছে, এমন বিদ্রুপও করেছেন অনেকে।

তবে বিদ্রূপ-শ্লেষ যতই হাওয়া গরম করুক, সরকার নিজের সিদ্ধান্তে অনড়। উল্লেখ্য, বিজেপি সরকার এই প্রথম এমন নিষেধাজ্ঞা জারি করল তেমনটা একেবারেই নয়। এর আগে কংগ্রেস আমলেও প্রয়াত প্রিয়রঞ্জন দাশমুন্সি তথ্য এবং সম্প্রচার মন্ত্রী থাকাকালীন কয়েকটি বিদেশি চ্যানল সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার।

সূত্র ঃ ২৪ ঘণ্টা

আরও পড়ুন

পরিবারের চাপে দশ বছরের বড় বৌদির সঙ্গে বিয়ে, আত্মঘাতী ছাত্র

১৭ বছর পর ভারতীয় নৌসেনায় যোগ দিল আরও আধুনিক প্রযুক্তিতে তৈরি সাবমেরিন

গত এক বছর ধরে কোমায় থাকার পর প্রয়াত হলেন পরিচালক নীরজ ভোরা

এই বলিউড অভিনেত্রীরা খুব অল্প বয়সেই বিয়েটা সেরে ফেলেছিলেন, তাঁরা কারা দেখুন

Loading...

Comments

comments