TOP নিউজ

মোদির নজরে আরও নয়া সংস্কার! এবার বন্ধ হবে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক! জেনে নিন মোদির লক্ষ্য…

Loading...

একের পর এক আর্থিক সংস্কার চলছে দেশে। জিএসটি চালু করার পরে এবার দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমিয়ে ফেলায় নজর কেন্দ্রের।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আগেই ইঙ্গিত দিয়েছিলেন। এবার তা আরও স্পষ্ট হল। দেশে এখন রাষ্টায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২১। সেটা কমিয়ে ১০ থেকে ১২ করতে উদ্যোগী কেন্দ্র। নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পরে একের পর এক আর্থিক সংস্কার চলছে দেশে। জিএসটি চালু করার পরে এবার দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমিয়ে ফেলায় নজর কেন্দ্রের।

ইতিমধ্যেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে মিশে গিয়েছে আরও ছ’টি ব্যাঙ্ক। গত ১ এপ্রিল এসবিআইয়ের সঙ্গে মিশে গিয়েছে স্টেট ব্যাংক অফ বিকানির অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাংক অফ ত্রিবাঙ্কুর, স্টেট ব্যাংক অফ পাটিয়ালা, স্টেট ব্যাংক অফ মাইসোর এবং স্টেট ব্যাংক অফ হায়দরাবাদ। ভারতীয় মহিলা ব্যাংকেরও সংযুক্তিকরণ হয়েছে এসবিআইয়ের সঙ্গে।

এর ফলে শুধু ভারত নয়, পৃথিবীর সেরা ৫০টি ব্যাঙ্কের মধ্যে অন্যতম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সব মিলিয়ে মূলধন ৫০ কোটির উপরে। মোট গ্রাহক ৪২ কোটির বেশি। মার্কেট শেয়ার ২৩.০৭ শতাংশ।

1-38 মোদির নজরে আরও নয়া সংস্কার! এবার বন্ধ হবে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক! জেনে নিন মোদির লক্ষ্য...

এই সাফল্য দেখেই আরও সংযুক্তিকরণ চায় কেন্দ্র। অর্থ মন্ত্রকের এক কর্তাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, কেন্দ্র চাইছে শুধু এসবিআই নয়, ওই মাপের ৩-৪টি বড় ব্যাঙ্ক রাখতে। ২১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক না রেখে সংখ্যাটা ১২-র মধ্যে রাখাই এখন লক্ষ্য।

গত মাসেই এমন একটা ইঙ্গিত দিয়ে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, সরকার এই ব্যাপারে পরিকল্পনা করছে। তবে বিস্তারিত জানাতে অস্বীকার করেছিলেন জেটলি। এখন যা জানা যাচ্ছে, আঞ্চলিক ভাবে সফল পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক ও অন্ধ্র ব্যাঙ্ক যেমন রয়েছে তেমন থাকবে। বাকি ব্যাঙ্কগুলি সংযুক্তিকরণ হবে।

সি রঙ্গরাজন যখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর ছিলেন তখনই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তিনটি স্তরের ভাবনা শুরু হয়। সেই সময়ই আরবিআই প্রধান বলেছিলেন, দেশে সরকার নিয়ন্ত্রিত ব্যাঙ্কের তিনটি স্তর থাকবে। বড়, ছোট এবং স্থানীয়।

ঠিক কেমন হতে পারে এই সংযুক্তিকরণ? জানা গিয়েছে, দেশের তিনটি অপেক্ষাকৃত বড় ব্যাঙ্ক— পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্ক-এর সঙ্গে মিশে যাবে আরও কিছু ব্যাঙ্ক। কোন ব্যাঙ্ক কার সঙ্গে মিলবে তা অবশ্য গোপন।

ভারতে এমন সংযুক্তিকরণ অবশ্য নতুন নয়। ২০০৮ সালে স্টেট ব্যাঙ্ক অফ সৌরাষ্ট্র এসবিআইয়ের সঙ্গে মিশে যায়। ২০১০ সালে একই পথে হাঁটে স্টেট ব্যাঙ্ক অফ ইন্দৌর। শেষে ২০১৭ সালে ছয় ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়। এখনও পর্যন্ত সবটাই হয়েছে এসবিআইয়ের সঙ্গে। এবার দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমাতে দেশে আরও কয়েকটি বড় ব্যাঙ্কের জন্ম হতে চলেছে।

সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

নগ্ন ছবিতে আসক্ত স্বামী, শিক্ষা দিতে এই কাজটাই করলেন মহিলা

ভুল করে বাবার কাছে চলে গেল মেয়ের অন্তর্বাস পরা ছবি, তারপর…

শুটিংয়ে নায়কের সামনেই চরম পোশাক বিভ্রাটে প্রিয়াঙ্কা, তারপর… ভিডিওতে দেখুন:

শ্রাবণ মাসে শিবকে সন্তুষ্ট রাখতে এই ৩টি খাবার এড়িয়ে চলুন

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে খুনের চক্রান্ত! দিলীপ ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের

মা মৃত! জন্ম নিল যমজ শিশু। জানুন অবিশ্বাস্য ঘটনা।

অবাককাণ্ডই বটে, পুরুষের পেটে জন্ম নিল সত্যি শিশু, ফুটফুটে কন্যা

যম নোংরা! কুড়ি বছর দাঁত মাজেননি এই যুবক! কারণ অবাক করার মতো

 

Loading...

Comments

comments