TOP লাইফস্টাইল

ফেসবুকে ‘‘আন্টি’’, ‘ভাবি’’, ‘‘বউদি’’ চলে। কিন্তু অসুস্থ সন্তানকে নিয়ে পিতার স্নান?

Loading...

ফেসবুকে ‘‘আন্টি’’, ‘‘ভাবি’’, ‘‘বউদি’’-দের ছড়াছড়ি। উপরের ছবিটি দেখুন। এই পেজটি ফেসবুকের কাছে বৈধ। বা সেই অর্থে বললে ‘‘শ্লীল’’। এমন অনেক ছবি বা পেজ এমনকী ভিডিও ফেসবুকে পাওয়া যায় যেখানে নগ্নতা এবং যৌনতার ছড়াছড়ি। অথচ, সেগুলি অনায়াসে ফেসবুকের চোখে বৈধতা পেয়ে যাচ্ছে।

এইবারে এই ছবিটি দেখুন। ছবিটি ২০১৪ সালে তোলা।

image_2_dohlkf ফেসবুকে ‘‘আন্টি’’, ‘ভাবি’’, ‘‘বউদি’’ চলে। কিন্তু অসুস্থ সন্তানকে নিয়ে পিতার স্নান?

শিশুপুত্রকে কোলে নিয়ে বাবা স্নান করছেন। সন্তান অসুস্থ, এমনকী মৃত্যুও হতে পারে। এমন একটি সন্তানকে কোন বাবা সর্বক্ষণ বুকে আঁকড়ে রাখবেন না? চিত্রগ্রাহক হিদার উইটেন এই ছবিটি তুলেছিলেন। ছোট্ট শিশুটি, যার নাম ফক্স, সে তখন মারাত্মক রোগে আক্রান্ত। গায়ে মারাত্মক জ্বর।

হিদার বলছেন, ‘‘ফক্সের গা তখন জ্বরে পুড়ে যাচ্ছে। টমাস (ফক্সের বাবা) আর আমি ওকে জলের তলায় নিয়ে বসেছিলাম বহুক্ষণ ধরে। বমিও কমছিল না। কিন্তু বমিটা কমে যাওয়া জরুরি ছিল। ছেলে কোলে টমাসকে ওইভাবে বসে থাকতে দেখে আমি আর সামলাতে পারিনি নিজেকে। চোখে জল এসে গিয়েছিল। মনে হয়েছিল, এটাই সেই শাশ্বত মুহূর্ত। ক্যামেরায় ধরে রেখেছিলাম।’’

গোলমাল শুরু এর পরেই। তার আগে ভাল খবরটি জানিয়ে দেওয়া যাক। ফক্সকে হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ চিকিৎসার পরে সে এখন পুরোপুরি সুস্থ, দিব্য দৌড়ে বেড়াচ্ছে। ফক্স সুস্থ হওয়ার পরে আনন্দে হিদার এই ছবিটি ফেসবুকে পোস্ট করেন। কিন্তু ফেসবুকের তরফে এটি সরিয়ে দেওয়া হয়।

প্রথমে হিদার ভেবেছিলেন, কোনও ভুল তাঁর তরফেই হয়েছে। কিন্তু ভুল ভাঙে দ্বিতীয়বার পোস্ট করার পরেও ছবি সরিয়ে দেওয়ায়। কারণ? এই ছবি নাকি ফেসবুকের ‘‘রুল’’ ভেঙেছে। আবার দেখুন। বিচার করুন, কোথায় বি‌ধি ভাঙছে।

image_3_skbhb5 ফেসবুকে ‘‘আন্টি’’, ‘ভাবি’’, ‘‘বউদি’’ চলে। কিন্তু অসুস্থ সন্তানকে নিয়ে পিতার স্নান?

এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। যেটুকু সময় ধরে ছবিটি ফেসবুকে ছিল, সেটুকু সময়ের মধ্যে ছবিটি ৩১ হাজারেরও বেশি শেয়ার হয়েছে। আর ছবিটি নিয়ে প্রতিক্রিয়া? প্রায় ১ লক্ষ তিরিশ হাজার!

ফেসবুকের ‘‘রুল’’ কিন্তু আবারও বড়সড় প্রশ্নের মুখে।

Loading...

Comments

comments