TOP শিক্ষা ও স্বাস্থ্য

মার্কিন গবেষণা বলছে ধূমপায়ীদের ফুসফুসের সমস্যা দূর করতে পারে টমেটো, আপেল

Loading...

ধূমপানের ফলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে বেশি করে আপেল ও টমেটো খেলে সমস্যা মিটতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এমনই তথ্য জানা গিয়েছে। জনস হপকিনস ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা জানিয়েছেন, দীর্ঘদিন আগে ধূমপান ছেড়ে দিয়েছেন এম ব্যক্তিদের ক্ষেত্রে দেখা গিয়েছে, ১০ বছরেরও বেশি সময় ধরে তাঁরা প্রচুর পরিমাণে টমেটো ও আপেল সহ বিভিন্ন ধরনের ফল খাওয়ার ফলে স্বাভাবিকভাবে ফুসফুসের যে ক্ষতি হওয়ার কথা, সেটা হয়নি।

গবেষকরা আরও জানিয়েছেন, প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা যদি প্রতিদিন গড়ে একজোড়া টমেটো এবং তিনটি করে তাজা ফল খান, তাহলে তাঁদের ফুসফুস অন্যদের তুলনায় কম ক্ষতিগ্রস্ত হয়। তাজা টমেটো ও ফলের বদলে যদি প্রক্রিয়াজাত টমেটো ও ফল খাওয়া হয়, তাহলে কিন্তু কোনও উপকার হয় না।

জনস হপকিনসের সহকারী অধ্যাপক ভ্যানেসা গার্সিয়া-লারসেন বলেছেন, ‘এই গবেষণায় দেখা গিয়েছে, যে ব্যক্তিরা ধূমপান ছেড়ে দিয়েছেন, তাঁরা যদি ঠিকমতো ফল খান, তাহলে বয়স বাড়লেও ফুসফুসের কর্মক্ষমতা কমে যাবে না। উল্টে ফুসফুসের সমস্যা মিটে যেতে পারে। যে ব্যক্তিদের শ্বাসকষ্টের সমস্যা আছে, তাঁদের অবশ্যই প্রচুর পরিমাণে ফল ও টমেটো খাওয়া উচিত।’

গবেষকরা ২০০২ সালে প্রথমবার ৬৫০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির খাদ্যাভ্যাস ও ফুসফুসের অবস্থা খতিয়ে দেখেন। ১০ বছর পরে ফের তাঁদের উপরেই পরীক্ষা চালানো হয়। সেই গবেষণাতেই ধূমপান ছেড়ে দেওয়া ব্যক্তিদের ফুসফুস ভাল রাখার উপায় জানা গিয়েছে।

সূত্র ঃ এবিপি আনন্দ

আরও পড়ুন

১ জানুয়ারি পালন হিন্দু সংস্কৃতির অংশ নয় তাই উদযাপন নিষিদ্ধ করল অন্ধ্র সরকার

বালাসাহেব ঠাকরের জীবনী নিয়ে ছবি হচ্ছে বলিউডে! মুখ্য চরিত্রে নওয়াজউদ্দিন সিদ্দিকি

পুরুষেরা সাবধান হন! পাঁচ ঘণ্টার বেশি টিভি দেখলে ৩৫ শতাংশ কমবে স্পার্ম কাউন্ট

পাক সরকারের সহায়তায় নিজস্ব সেনাবাহিনী তৈরি করছে হাফিজ সইদ

Loading...

Comments

comments