সোশ্যাল

এই শহরেই সারমেয়দের পুনর্বাসন কেন্দ্র, জেনে নিন আর কি হয় এখানে

Loading...

পাঁচ বছর আগে গুরুসদয় দত্ত রোডের একটি গ্যারাজে ৮টি পথ কুকুরকে নিয়ে শুরু হয়েছিল ‘মায়া’। ধীরে ধীরে বাড়তে থাকে সংখ্যা।

সারমেয়দের চিকিৎসা, পুনর্বাসন আর দত্তক নেওয়ার কেন্দ্র একই ছাদের তলায়।
পণ্ডিত রবি কিচলু ফাউন্ডেশনের নিয়ন্ত্রণে ‘মায়া’ নামে একটি প্রকল্প চলছে টালিগঞ্জ সার্কুলার রোডের একটি বহুতলে। দেশি হোক বা বিদেশি। আহত কুকুরদের রাস্তা থেকে তুলে এনে চিকিৎসা করানো হয়। কোনও ব্যক্তি বা পরিবার দত্তক নিতে চাইলে সব দিক খতিয়ে দেখে তাদের হাতে তুলে দেওয়া হয় পছন্দের সারমেয়কে।
পাঁচ বছর আগে গুরুসদয় দত্ত রোডের একটি গ্যারাজে ৮টি পথ কুকুরকে নিয়ে শুরু হয়েছিল ‘মায়া’। ধীরে ধীরে বাড়তে থাকে সংখ্যা। স্থান সংকুলান না হওয়ায় টালিগঞ্জ সার্কুলার রোডের একটি বহুতলের তিনটি তল নিয়ে চলছে চিকিৎসা, পুনর্বাসন আর দত্তক নেওয়ার কেন্দ্র। দেশি-বিদেশি মিলিয়ে আপাতত ৫৫টি কুকুর রয়েছে সেখানে। সংস্থার তরফে যোগিতা কিচলু বলেন, ‘‘সাধারণভাবে আমাদের ধারণা রয়েছে, ইন্ডি ব্রিড অর্থাৎ দেশি কুকুরদের উপর বেশি অত্যাচার হয়। কিন্তু আমরা কাজ করতে গিয়ে দেখছি, বিদেশি কুকুরদের উপরও অত্যাচার কম হয় না। বিশেষ করে ব্যবসায়িক ভিত্তিতে ‘ব্রিডিং’য়ের সময় অত্যাচার বেশি হয়। প্রয়োজন শেষ হয়ে গেলে অনেকেই বিদেশি কুকুরদের রাস্তায় ফেলে দেন।’’ তিনি জানান, দুর্ঘটনায় কোনও কুকুর আহত হলে তাদের তুলে নিয়ে আসা হয়। বহু ক্ষেত্রে উদ্ধারকাজে সাহায্য করে পুলিশ।

দত্তক দেওয়ার আগে বেশ কয়েকটি দিক খতিয়ে দেখে সংস্থা। সেই পরিবারে আগে কোনও কুকুর ছিল কি না, তার প্রতি ব্যবহার কেমন ছিল। এমনকী, দত্তক দেওয়ার পরেও নিয়মিত চলে নজরদারি।

তবে যোগিতার আক্ষেপ, ‘‘সকলেই বিদেশি কুকুর দত্তক নিতে চান। দেশিরা কী দোষ করল?’’ এ কাজ করতে গিয়ে হেনস্থা হতে হয় না? যোগিতার জবাব, ‘‘সে তো হয়ই। কিন্তু আমার শাশুড়ি বীণা কিচলুর আদর্শে কাজ করে যাচ্ছি। সঙ্গে রয়েছে স্বামীর অনুপ্রেরণা আর আমার কর্মীদের সহযোগিতা।’’

সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

চলন্ত ট্রেনে তরুণীর সামনেই হস্তমৈথুন করল এই যুবক, অভিযোগে হেঁসেই খুন পুলিশ!

ভারতের এই গ্রামে স্বামীর সঙ্গেই মেয়ের বিয়ে দেন মা!

যত লম্বা সেক্স তত নাকি বাড়বে নারীর সৌন্দর্য্য! জেনে নিন

ছেলেরা কেন ভারী নিতম্বের মেয়েদের বেশি পছন্দ করে?

বন্ধু’র স্ত্রীর সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত যুবক, ভিডিও করলেন আর এক মহিলা

নদীর মাঝে ফেসবুক লাইভ! অবশেষে কি হাল হলো দেখুন ভিডিওটিতে

Loading...

Comments

comments