TOP বিজ্ঞান ও প্রযুক্তি

দিল্লি থেকে মুম্বই মাত্র এক ঘন্টায় পৌঁছতে কী উদ্যোগ নিল নীতি আয়োগ?

Loading...

একসঙ্গে প্রায় আধডজন নয়া প্রযুক্তির আমদানি করে দেশের দেশের গণ পরিবহণ ব্যবস্থায় বৈপ্লবিক গতি আনতে চায় নীতি আয়োগ। হাইপারলুপ, মেট্রিনো, পড ট্যাক্সি-র মতো প্রযুক্তি যত দ্রুত সম্ভব এ দেশে বাণিজ্যিকভাবে চালু করতে দিতে নয়া উদ্যোগ নিল নীতি আয়োগ। গণ পরিবহণ ব্যবস্থায় গতি আনতে পরিবহণ মন্ত্রকের ছ’টি গুরুত্বপূর্ণ প্রকল্পকে ছাড়পত্র দিল নীতি আয়োগ।

দেশের গণ পরিবহণ ব্যবস্থায় আরও গতি আনতে সম্প্রতি পরিবহণ মন্ত্রক ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছে। কমিটির মাথায় রয়েছেন রেল মন্ত্রকের প্রাক্তন এক শীর্ষকর্তা। কমিটির কাজ হল, নয়া প্রযুক্তি কতটা নিরাপদ ও গণ পরিবহণ ব্যবস্থার ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে, সেটা খতিয়ে দেখা। নীতি আয়োগের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন, নয়া প্রযুক্তির আমদানি করে যাতায়াত ব্যবস্থাকে আরও উন্নত করে তোলার আগে সেগুলি পরীক্ষা করে দেখার জন্য উদ্যোগী হয়েছে পরিবহণ মন্ত্রকের কমিটি। দেশের মধ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের জন্য ভারতে ইতিমধ্যেই বেশ কিছু নয়া প্রজন্মের প্রযুক্তির পথ চলা শুরু হয়েছে। যেহেতু এই প্রযুক্তি এর আগে ভারতে কখনই ব্যবহৃত হয়নি, তাই সেগুলির আন্তর্জাতিক সুরক্ষা বিধি খতিয়ে দেখতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

1-59 দিল্লি থেকে মুম্বই মাত্র এক ঘন্টায় পৌঁছতে কী উদ্যোগ নিল নীতি আয়োগ?

মেট্রিনো

যেমন ভারতে দ্রুতই ‘মেট্রিনো’ প্রযুক্তির যানবাহনের দেখা মিলতে চলেছে। পুরোপুরি স্বয়ংক্রিয়, চালকহীন, ক্যাপসুলের মতো দেখতে ছোট ‘পড’ যাত্রা শুরু করবে। ওভারহেড তারে ঝুলতে ঝুলতে পৌঁছে যাওয়া যাবে কর্মস্থলে। আসছে পড ট্যাক্সিও। একসঙ্গে ছোট ছোট গ্রুপ করে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে স্বয়ংক্রিয় ট্যাক্সি। তবে সবচেয়ে বেশি আগ্রহ তৈরি হয়েছে ধনকুবের ইলন মাস্কের হাইপারলুপ প্রযুক্তিকে ঘিরে। এই যানে চেপে মাত্র এক ঘন্টায় দিল্লি থেকে মুম্বইতে পৌঁছে যাওয়া যাবে বলে দাবি নির্মাতা সংস্থার। এর পাশাপাশি রয়েছে হাইব্রিড বাসও। এরকমই ছ’টি যুগান্তকারী প্রযুক্তিকে ভারতে বাণিজ্যিকভাবে চালু করার আগে নিরাপত্তাবিধি ও যাত্রীদের সুরক্ষা খতিয়ে দেখে নিতে চায় পরিবহণ মন্ত্রক। নয়া ব্যবস্থায় শুধু যে যাতায়াতের জন্য সময় বাঁচবে তাই-ই নয়, কমবে ট্রাফিক ও দূষণের সমস্যাও।

2-35 দিল্লি থেকে মুম্বই মাত্র এক ঘন্টায় পৌঁছতে কী উদ্যোগ নিল নীতি আয়োগ?
পড ট্যাক্সি

দেখুন ভিডিও:

গতকালের সেরা খবরগুলো:

Loading...

Comments

comments