TOP নিউজ

বিশ্বের চতুর্থ বৃহত্তম মেট্রো রেল নেটওয়র্ক হতে চলেছে দিল্লি মেট্রো!

Loading...
শেষের দিকে দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের তৃতীয় দফার সম্প্রসারণের কাজ। ২০১৮ সালের মার্চ মাস থেকেই শুরু হতে চলেছে বেশ কিছু নতুন লাইনে মেট্রো চলাচল। সম্প্রসারণের কাজ শেষ হলে আরও ১২০কিমি পথ যোগ হবে দিল্লির মেট্রো রেল পরিষেবায়। সব মিলিয়ে ৩৭৫ কিমি বিস্তারিত নেটওয়র্ক হতে চলেছে। দিল্লির মেট্রো রেল পরিষেবাই হবে বিশ্বের চতুর্থ বৃহত্তম নেটওয়র্ক।

দিল্লি মেট্রোর এগ্‌জিকিউটিভ ডিরেক্টর (কর্পোরেট কমিউনিকেশন) অনুজ দয়াল জানিয়েছেন, বর্তমানে ১৭৩টি মেট্রো স্টেশন রয়েছে। বিশ্বের নবম বৃহত্তম মেট্রো নেটওয়র্ক এটি। একটি বিবৃতিতে তিনি জানান, ‘তৃতীয় দফার মেট্রো সম্প্রসারণের কাজ শেষ হলে ৩৭৫ কিমি দীর্ঘ নেটওয়র্ক হবে আমাদের। এর মধ্যে অবশ্য রয়েছে নয়েডা-গ্রেটার নয়ডা করিডোরও। শাংঘাই, বেজিং ও লন্ডনের পরে দিল্লির মেট্রো পরিষেবাই হবে চতুর্থ বৃহত্তম।’

আগামী কয়েকদিনের মধ্যেই চালু হতে চলেছে ম্যাজেন্টা লাইনের কালকাজি মন্দির-জনকপুরী পশ্চিম করিডোর। এই করিডোরের প্রথম দফার উদ্বোধন ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করেছিলেন। এই করিডোর হওয়াতে ইতমধ্যে নয়ডা ও দক্ষিণ দিল্লির মধ্যে দূরত্ব কমেছে। ফলে এই লাইন যখন জানকপুরী পশ্চিমে প্রসারিত হবে তখন নয়ডা ও গুরুগ্রামের দূরত্বও কমে যাবে অনেকটাই।

২০১৮ সালের মার্চ মাসেই শেষ হতে চলেছে পিঙ্ক লাইনের সম্প্রসারণের কাজও। মেট্রো নেটওয়র্কে যোগ হবে আরও ৫৮.৫৯ কিমি পথ। ‘রিং করিডোর’ হিসেবে কাজ করবে এই পিঙ্ক লাইন। অর্থাত্‍ এই করিডোরের মাধ্যমেই যুক্ত থাকবে দিল্লির বেশিরভাগ অংশ।

সুত্র : এইসময়

আরও পড়ুন

২০১৮ সাল থেকে বিজ্ঞাপনের ক্ষেত্রে আরও কড়া হতে চলেছে গুগল।

‘লাগামছাড়া জনসংখ্যা, তাই এত মরছে!’ বিতর্কিত মন্তব্য হেমা মালিনীর।

বাঘের মুখে পড়েও তিন ঘুসির জোরে প্রাণে বাঁচলেন যুবক!

বড় পর্দায় আসতে চলেছেন সুনীল শেট্টির ছেলে আহান শেট্টি

 

Loading...

Comments

comments