TOP শিক্ষা ও স্বাস্থ্য

পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য কত হওয়া উচিত, কি বলছেন গবেষকেরা! জানুন

Loading...

পুরুষাঙ্গের দৈর্ঘ্য নিয়ে অনেকের মনেই সংশয় থাকে। নিজের পুরুষাঙ্গ নিয়ে চিন্তায় থাকেন বহু ব্যক্তিই। বিশেষত বিয়ের আগে অনেক পুরুষই সংশয়ে থাকেন, তাঁর পুরুষাঙ্গটি নয়া সঙ্গিনীকেসুখ দিতে পারবে কি না? যদিও ভারতে এই বিষয়ে প্রকাশ্যে আলোচনা করতে অনেকেই লজ্জা পান। যেটুকু অবৈজ্ঞানিকভাবে আলোচনা হয়, পুরোটাই ঘনিষ্ঠ বন্ধুদের বৃত্তে।

কিন্তু এবার প্রায় ১৫ হাজার সুস্থ ও স্বাভাবিক পুরুষের উপর এক বড় মাপের সমীক্ষা চালিয়ে গবেষকরা পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য জানতে পেরেছেন। তাঁরা জানাচ্ছেন, ঠিক কতটা লম্বা হলে কারও পুরুষাঙ্গকে স্বাভাবিক বলা যাবে। লন্ডনের কিংস কলেজ ও এনএইচএস ট্রাস্ট সমীক্ষাটি চালিয়েছে। গবেষকদের বক্তব্য, নিজের পুরুষাঙ্গের আকৃতি ও দৈর্ঘ্য নিয়ে অনেকেই চিন্তা ও সংশয়ে ভোগেন। কিন্তু এবার সেই সংশয় কাটিয়ে দেখে নেওয়া যাবে, আপনার পুরুষাঙ্গটি স্বাভাবিক কি না।

পুরুষাঙ্গের দুটি রূপের দৈর্ঘ্যই জানিয়েছেন গবেষকরা। একটি যখন কারও পুরুষাঙ্গ স্বাভাবিক অবস্থায় থাকে বা নরম ও ইষৎ বাঁকা অবস্থায় থাকে। এই অবস্থায় স্বাভাবিক পুরুষাঙ্গের দৈর্ঘ্য হওয়া উচিত ৯.১৬ সেন্টিমিটার লম্বা। আর ‘ইরেক্ট’ অবস্থায় বা দৃঢ় ও উত্তেজিত অবস্থায় পুরুষাঙ্গের দৈর্ঘ্য হওয়া উচিত ১৩.২৪ সেন্টিমিটার। তবে এটাই একমাত্র দৈর্ঘ্য নয়। গবেষকরা বলছেন, এই দৈর্ঘ্যের চেয়ে একটু কমবেশি হলেই যে কেউ সুস্থ নন, এমনটা ভাবার দরকার নেই। গবেষণা বলছে, একজন পূর্ণবয়স্ক ব্যক্তির উচ্চতার উপরেও তাঁর পুরুষাঙ্গের দৈর্ঘ্য খানিকটা নির্ভর করে।

সুত্র ঃ সংবাদ প্রতিদিন

আরও পড়ুন

জেলে দৈনিক ৯৩ টাকা আয়ের মালির কাজ পেলেন লালু,

এই হাইটেক অন্তর্বাস মহিলাদের কতটা উপকৃত করবে? জেনে নিন

অভি-অ্যাশের ২১ কোটির বাড়ির ছবি দেখলে আর চোখ ফেরাতে পারবেন না!

কোন ছবির জন্য দশ কোটি টাকা অফার করা হয়েছে ঐশ্বর্যাকে

 

Loading...

Comments

comments