TOP নিউজ

ফের আধার কার্ড ও প্যান ‘লিঙ্ক’ নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র!

Loading...

করদাতাদের খানিকটা স্বস্তি দিতে আধার ও প্যান ‘লিঙ্ক’ করার সময়সীমা বাড়াতে পারে কেন্দ্র। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই দুই গুরুত্বপূর্ণ নথিকে ‘লিঙ্ক’ করা নিয়ে বহু অভিযোগ জমা পড়েছে কেন্দ্রের কাছে। বিশেষত, ফাইল রিটার্ন করার জন্য আধার ও প্যান নম্বর বাধ্যতামূলক বলে বহু ভারতীয়ই সমস্যায় পড়েছেন। অনেকেই নানা প্রযুক্তিগত কারণে এই দুই নথিকে ‘লিঙ্ক’ করাতে পারছেন না। সবচেয়ে বেশি অভিযোগ আসছে প্রবীণ নাগরিকদের কাছ থেকে। একেই ইন্টারনেটের বিষয়ে তাঁরা খুব একটা সাবলীল নন, তার উপর রয়েছে প্রযুক্তিগত চ্যালেঞ্জ।

তাঁদের মধ্যে অনেকেই অভিযোগ করছেন, আধার ও প্যান ‘লিঙ্ক’ করা যাচ্ছে না। এর অন্যতম কারণ হল, অনেকেই বহু আগে প্যান কার্ড তৈরি করেছেন। সেখানে কোথাও তাঁদের নামের আদ্যক্ষর রয়েছে, কোথাও পুরনো ফোন নম্বর দেওয়া রয়েছে। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকার বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্পের জন্য আধার কার্ডকে বাধ্যতামূলক করায় অনেকেই সদ্য আধার প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন। সেক্ষেত্রে পুরো নাম ও নতুন ফোন নম্বর দিয়েছেন। এখন পুরনো প্যান নম্বরের সঙ্গে নয়া আধার নম্বর যুক্ত করতে গিয়ে পড়েছেন বেকায়দায়। অনেক প্রবীণ নাগরিক এখনও আধার কার্ড তৈরি করাতে আধার কেন্দ্রে যেতে পারেননি। অনাবাসী ভারতীয়রাও একগুচ্ছ অভিযোগ তুলে কেন্দ্রকে বর্তমান নিয়ম পুনর্বিবেচনা করে দেখার অনুরোধ জানিয়েছে।

Your device needs to have the sim of mobile number which is registered with your Aadhaar as long as you are using the…

Posted by Aadhaar on Wednesday, July 26, 2017

যাবতীয় অভিযোগ পেয়ে কেন্দ্র এবার ময়দানে নামতে চলেছে। কেন্দ্রের একটি সূত্রের খবর, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) বেশ কয়েকটি অভিযোগ খতিয়ে দেখে তার সত্যতা স্বীকার করে নিয়েছে। কেন্দ্র চায় না, যে কোনও নাগরিকেরই কর জমা দিতে কোনও সমস্যা হোক। রিটার্ন ফাইল করার শেষ তারিখ ৩১ জুলাই। এখনই আধারের সঙ্গে প্যান ‘লিঙ্ক’ করার শেষ সময়সীমা না জানানো হলেও রিটার্ন ফাইল করতে ওই দুই নথিই খুব গুরুত্বপূর্ণ। তাই সরকার এখন ইনকাম ট্যাক্স রিটার্নের নথির সত্যতা খতিয়ে দেখার ক্ষেত্রে সময়সীমা খানিকটা বাড়াতে পারে। আধারের সঙ্গে প্যান ‘লিঙ্ক’ করতে না পারলে কাগজে কলমেও ট্যাক্স রিটার্ন জমা দেওয়া যাবে ও তার অথেনটিকেশনের জন্যও বাড়তি সময় পাওয়া যেতে পারে। তবে এখনই এই বিষয়ে কোনও সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Download the official #mAadhaar app from – https://play.google.com/store/apps/details?id=in.gov.uidai.mAadhaarPlus

Posted by Aadhaar on Friday, July 21, 2017

সরকারি তথ্য বলছে, ১৭ জুলাই পর্যন্ত মাত্র ২৫ শতাংশ প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর যুক্ত করা গিয়েছে। তবে আইটি রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ যত এগিয়ে আসছে, ততই সংখ্যাটা বাড়ছে। আয়কর আইনের ১৩৯এএ অনুযায়ী চলতি বছরের পয়লা জুলাই থেকে আধারের সঙ্গে প্যান নম্বর ‘লিঙ্ক’ করা বাধ্যতামূলক হয়েছে। কেন্দ্রের যুক্তি, কালো টাকার রমরমা রুখতে ও জাল নথিপত্র দেখিয়ে কর ফাঁকি দেওয়ার প্রবণতাকে ধ্বংস করতেই এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকার প্রযুক্তিগত চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য করদাতাদের খানিকটা বাড়তি সময় দেয় কি না, সেটাই এখন দেখার।

https://twitter.com/FinMinIndia/status/889444435137667072?ref_src=twsrc%5Etfw&ref_url=http%3A%2F%2Fwww.sangbadpratidin.in%2Fcitizen-complaints-spur-review-of-deadline-to-link-aadhaar-pan%2F

সবচেয়ে জনপ্রিয় খবরগুলি:

কোনো টাকা লাগবে না, আজীবন ফ্রি নেট, ভয়েস কল! জিও-র এই মেসেজটি পেয়েছেন নাকি!

গাড়ির মধ্যে যাত্রীর সামনেই যৌনকর্মীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম উবের চালকের, ভাইরাল ভিডিও

চুল্লিতে ঢোকানোর আগেই নড়ে উঠল মৃতদেহ! আত্মীয়রা ছুটলেন হাসপাতালে

পরিবারের সবার সামনেই এই 16 বছরের কিশোরীকে ধর্ষণের নিদান

মেয়ের সঙ্গে কিছুটা সময় কাটাতে গিয়ে এ কী হাল হল অক্ষয় কুমারের! ভিডিওতে দেখুন

‘মণিবন্ধন’, ‘বার্হিমুখম’, ‘দ্বোয়াজা’! ‘বাহুবলী’র এই তিন তীর ছোড়ার কৌশল জানত প্রাচীন ভারতও!

Loading...

Comments

comments