TOP নিউজ

ভারতের মুডি’জ রেটিং বাড়তেই প্রকাশ্যে এল কেন্দ্রের নয়া সংকল্প- ‘ওয়ান বিলিয়ন’

Loading...

আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডি’জ ইনভেসটরস সার্ভিসের বিচারে নরেন্দ্র মোদির ভারতের রেটিং বাড়ার ২৪ ঘন্টার মধ্যেই কেন্দ্রের নয়া সংকল্প- ‘ওয়ান বিলিয়ন’ প্রকাশ্যে এল। নোট বাতিল, জিএসটি ও আধার বাধ্যতামূলক করার পিছনে কেন্দ্রের এত জোরাজুরির কারণও জানা গেল এবার।

কেন্দ্রীয় সরকার এখন ভারতে ওয়ান বিলিয়ন কানেকটিভিটি ভিশন চালুর পক্ষে জোরাল পদক্ষেপ করছে। কী এই নয়া প্রকল্প? এই প্রকল্পের অধীনে দেশে ১০০ কোটি মানুষের আধার নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগ, আধার নম্বর ও স্থায়ী মোবাইল নম্বর চায় কেন্দ্র। স্বল্প মূল্যের প্রায় ৬ লক্ষ কোটি নোট বাতিল, ডিজিটাল লেনদেন চালু ও প্রত্যেকের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করে কেন্দ্র এই লক্ষ্যমাত্রায় পৌঁছতে চায়। এই মডেলের পোশাকি নাম ‘ওয়ান প্লাস ওয়ান প্লাস ওয়ান’। অর্থাৎ, একজন ভারতীয় নাগরিকের কাছে তাঁর যাবতীয় প্রামাণ্য নথি থাকবে। কেন্দ্র ও রাজ্যের সমস্ত সুযোগ সুবিধা পেতে যে কোনও একটি নথি দেখালেই একসঙ্গে অন্যান্য নথিরও ভেরিফিকেশন হয়ে যাবে।

তবে কেন্দ্রের তরফে এই প্রকল্প বাস্তবায়িত করার কোনও নির্দিষ্ট তারিখ এখনই প্রকাশ্যে আনা হয়নি। দেশজোড়া বিতর্কের মুখে তাড়াহুড়ো করতে নারাজ মোদি সরকার। নোট বাতিলের বর্ষপূর্তিতে জাতীয় অর্থনীতিতে এখন খানিকটা হলেও স্থিতাবস্থা ফিরে এসেছে। যার ফলাফল হিসাবে মুডি’জ রেটিংও চড়েছে। তাই এবার আরও প্রতিজ্ঞাবদ্ধ হয়ে ঝাঁপাতে চাইছে কেন্দ্র। আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগের শেষ তারিখ এগিয়ে আসছে। মোবাইল নম্বরের সঙ্গেও আধার লিঙ্ক করে ফেলতে হবে ২০১৮-র ফেব্রুয়ারির মধ্যে। সুপ্রিম কোর্টের নির্দেশও কার্যত স্বস্তি দিয়েছে কেন্দ্রকে। প্যান কার্ডের উপরও নজরদারি শুরু হয়েছে। সবমিলিয়ে দেশ থেকে হিসাব বহির্ভূত টাকা সরাতে ও স্থিতিশীল অর্থনীতি চালু করতেই ‘ওয়ান বিলিয়ন’ প্রকল্পের কাজ দ্রুত শেষ করে আনতে চায় নরেন্দ্র মোদির সরকার।

সূত্র: Pratidin

সবথেকে জনপ্রিয় খবরগুলো:

এবার পর্ন সাইট খুললেই শুরু হয়ে যাবে ভক্তিগীতি।

দূষণের মোকাবিলায় কৃত্রিম বৃষ্টির দাওয়াই দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

বায়োডাটায় যে তথ্য আপনি দিয়েছেন তা সম্পূর্ণ সত্যি তো? ভেবে দেখুন!

মাঝ রাতে হঠাৎ করে ঘুম ভেঙে যায়। কোনও কারণ ছাড়াই। জেনে নিন কেন

এক রোগীর পেটে অস্ত্রোপচার করে তাজ্জব চিকিৎসকরা। কি হলো জানুন

Loading...

Comments

comments