TOP নিউজ

এবার উচ্চমাধ্যমিকে টুকলি করতে ধরা পড়লেই আরএ করা হবে খাতা

Loading...

এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় টোকাটুকি রুখতে অভিনব পদক্ষেপ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। পরীক্ষকদের প্রতি সংসদের স্পষ্ট নির্দেশ, পরীক্ষাকেন্দ্রে টোকাটুকি করতে গিয়ে ধরা পড়লে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর খাতা আরএ বা বাতিল করে দিতে হবে। অভিযুক্ত পরীক্ষার্থীর নাম, রোল নম্বর-সহ যাবতীয় তথ্য পাঠিয়ে দিতে হবে সংসদে।

হাতে আর মাত্র দু’মাস। আগামী বছরের ২৭ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১১ এপ্রিল পর্যন্ত। পরীক্ষার্থী লক্ষাধিক। প্রতি বছর বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ব্যাপক টোকাটুকির অভিযোগ ওঠে। এমনকী, টোকাটুকি বাধা পেয়ে পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর, পরীক্ষকদের হেনস্তার ঘটনাও বিরল নয়। তাই এবছর রাজ্য জুড়ে সুষ্ঠুভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা করতে কোমর বেঁধেছে নেমে পড়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানা গিয়েছে পরীক্ষাকেন্দ্রে কী কী ধরনের বিশৃঙ্খলতা তৈরি হতে পারে তার একটি তালিকা তৈরি করেছে সংসদ। সেই তালিকায় পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর, পরীক্ষকদের হেনস্তা, খাতা নিয়ে বাড়ি চলে যাওয়ার মতো ঘটনা যেমন রয়েছে তেমনই টোকাটুকি রুখতে একটি অভিনব পদক্ষেপের কথাও বলা হয়েছে। কী সেই ব্যবস্থা? উচ্চ মাধ্যমিকের পরীক্ষকদের প্রতি সংসদের স্পষ্ট নির্দেশ, পরীক্ষাকেন্দ্রে টোকাটুকি করতে যদি কোনও পরীক্ষার্থী ধরা পড়ে তাহলে সঙ্গে সঙ্গে তার খাতাটি আরএ বা বাতিল করতে দিতে হবে। শুধু তাই নয়, অভিযুক্ত নাম, রোল নম্বর পাঠিয়ে দিতে হবে সংসদে।

বস্তুত, পরীক্ষাকেন্দ্রে টোকাটুকি যে কোনওভাবেই বরদাস্ত করা উচিত নয়, তা নিয়ে একমত শিক্ষামহল। তবে অপরাধের মাত্রা বিচার না করে সরাসরি পরীক্ষার্থীর খাতা আরএ বা বাতিল করে দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন অনেকেই। তাঁদের মতে, সংসদের এই সিদ্ধান্তে সামান্য অপরাধেই পড়ুয়াদের বছর নষ্ট হয়ে যেতে পারে।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন

সঙ্গীর কোন ভুল ক্ষমা করবেন আর কোনটি মেনে নেবেন, জানাচ্ছেন মনোবিদরা

ডিসকাউন্টের নামে দেদার লোক ঠকাচ্ছে, ই-কমার্স সাইটগুলির সব রহস্য ফাঁস

প্যানভেলের ফার্মহাউসে ক্যাটরিনার সঙ্গেই জন্মদিন সেলিব্রেট দাবাং খানের

কলকাতা-দিল্লি-বেঙ্গালুরু, শহরগুলিতে হামলার ‘নিদান’ দিল “আল কায়দা”

Loading...

Comments

comments