TOP নিউজ

ভারতীয় কোম্পানির CEO-রা বেতন পান কর্মীদের চেয়ে ২২৯ গুণ বেশি!

Loading...

মার্কিন দেশের বিভিন্ন সংস্থার চিফ এগ্‌জিকিউটিভ অফিসারদের বেতন অন্যান্য দেশের সিইও-দের তুলনায় কয়েকগুণ বেশি। এমনকি সাধারণ মার্কিন কর্মচারীর সঙ্গে সিইও-র বেতনের ফারাকও অন্য যেকোনও দেশের তুলনায় অনেক বেশি।

ভারতের বিভিন্ন সংস্থার সিইও-দের তুলনায় মার্কিনি সিইও-দের বেতন প্রায় দশ গুণ বেশি। কিন্তু জানলে অবাক হবেন, ভারতের বিভিন্ন সংস্থার সিইও-দের বেতনও নেহাত হেলাফেলা করার মতো নয়। ব্লুমবার্গের করা একটি সমীক্ষায় উঠে এসেছে এক উল্লেখযোগ্য তথ্য। একজন সাধারণ ভারতীয় কর্মচারীর থেকে প্রায় ২২৯ গুণ বেশি বেতন পান এঁরা। আমেরিকায় যে ফারাকটা ২৬৫ গুণের সেখানে ভারত বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে বেতন বৈষম্যের দিক থেকে।

কর্মীদের মধ্যে বেতনের এই বৈষম্যের পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। তার মধ্যে অন্যতম প্রধান কারণ হল, বিশ্বের বেশিরভাগ বড় সংস্থাগুলির অফিস রয়েছে আমেরিকায় যারা সাধারণত উচ্চপদস্থ সব আধিকারিকদের উচ্চ বেতন দিয়ে থাকে। সেই সঙ্গে উত্তর আমেরিকা এবং পশ্চিম ইউরোপের বসবাসের খরচ অন্য বহু দেশের থেকে বেশি।

একটি দেশের কমপেনসেশন প্যাকেজ তৈরি হয় কোনও নির্দিষ্ট স্টক এক্সচেঞ্জে বিভিন্ন সংস্থার সিইও-দের পে প্যাকেজের গড়ের উপর ভিত্তি করে। শেয়ার বাজারে বিভিন্ন সংস্থার সিইও-দের যে প্যাকেজ জানানো হয় তার মধ্যে পড়ে তাঁদের বেতন, বোনাস, পারকুউসিট, ইক্যুইটি, পেনশন।
সুত্র ঃ এইসময়

আরও পড়ুন

বয়সটা সংখ্যামাত্র, বুদ্ধি ও বিচক্ষণতাই আসল আবারও প্রমান করলেন আনন্দ

খুব তাড়াতাড়ি বাজারে আসতে চলছে পতঞ্জলির ন্যাপকিন।

বিকিনি বিদেশিনিরা চুটিয়ে উপভোগ করেছেন,দীঘার সমুদ্র সৈকত ।

৬০ বছরের নিবিড় বন্ধুত্বর পর DNA টেস্ট জানাল তাঁরা ভাই

Loading...

Comments

comments