TOP সোশ্যাল

স্বাধীনতা দিবস সম্পর্কে এই তথ্যগুলি আপনি জানেন কি?

Loading...

জাতীয় সংগীত, পতাকা, কুচকাওয়াজে মজেছে গোটা দেশ। সর্বত্র স্বাধীনতার উদযাপন। তবে কীভাবে এল জাতীয় সংগীত, কোন পথে বিবর্তন হল পতাকা। ১৯৪৭ থেকে ২০১৭। সত্তর বছরে কতটা বদলাল দেশ। তা নিয়ে কিছু জানা-অজানা তথ্য আপনাদের জন্য।

পতাকা উপাখ্যান

১৯০৬ সালের ৭ আগস্ট প্রথম জাতীয় পতাকার উত্তোলন হয়েছিল আমাদের কলকাতাতে। পার্সি বাগান স্কোয়ারে দেশ প্রথম দেখেছিল জাতীয় পতাকা। তখন পতাকা লাল, হলুদ এবং সবুজ রঙের ছিল। সবার উপরে ছিল সবুজ রং। সবুজের মধ্যে ছিল আটটি প্রস্ফুটিত পদ্ম। মাঝখানে হলুদের মধ্যে লেখা ছিল বন্দেমাতরম। আর নিচে লাল রঙের বাম দিকে ছিল উদিত সূর্য। ডান দিকে ছিল সাদা রঙের সূর্য। আর বাম দিকে একটি চাঁদ।  দ্বিতীয়বার পতাকা ওড়ে বিদেশের মাটিতে। ভিকাজী রুস্তম কামার উদ্যোগে প্যারিসে পতাকা উত্তোলিত হয় ১৯০৭ সালে। তখন পতাকায় লালের বদলের আসে গেরুয়া। এর দশ বছর পর হোমরুল আন্দোলনের সময় লোকমান্য তিলক পতাকা তুলেছিলেন। সেই সময় পতাকায় বেশ কিছু বদল আসে। তেরঙা পতাকা নিয়ে ১৯৩১ সালে প্রথম প্রস্তাব নেয় কংগ্রেস। যেখানে তেরঙার মাঝে সাদা রং প্রথমবার রাখা হয়। সাদা অংশের মধ্যে ছিল একটি চরকা।

জাতীয় সংগীত

১৯১১ সালে জাতীয় কংগ্রেসের এক কনভেনশনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা  জনগণমন প্রথমবার গৃহীত হয়। জনগণমন প্রথম গাওয়া হয় হামবুর্গে। সময়টা ছিল ১১ সেপ্টেম্বর, ১৯৪২। সরকারিভাবে এটি জাতীয় সংগীতের স্বীকৃতি পায় ২৪ জানুয়ারি, ১৯৫০ সালে।

প্রতিটি তাজা আপডেট পেতে খবরের ঝুলি’র ফেসবুক পেজ লাইক করুন- Khoborer Jhuli- খবরের ঝুলি

স্বাধীনতা দিয়ে যায় চেনা

শুধু ভারতবর্ষ নয়, দুনিয়ার আরও ৫টি দেশের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট। বাহরিন, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, লিচেনস্টাইন এবং কঙ্গো প্রজাতন্ত্রেও আজ স্বাধীনতার উদযাপন।

নেহরু ব্র্যান্ড

দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু স্টাইলও ছিলেন কেতাদুরস্ত। দুনিয়ার অন্যতম স্টাইল আইকন। চাচার নেহরু জ্যাকেট ভোগ ম্যাগাজিনে জায়গা করে নিয়েছিল।

অবমূল্যায়ণ

দেশের স্বাধীনতার সময় এক টাকার সমান ছিল এক ডলার। স্বাধীনতার সত্তর বছর পর এক ডলার এখন ৬৪ টাকায় ছুঁয়েছে।

পতাকা বিলাস

আইন বলছে একমাত্র খাদির কাপড় দিয়ে বানানো পতাকা ব্যবহার করা যাবে। অন্য কিছুর তেরঙা ব্যবহারে পেতে হবে শাস্তি। আইনে তিন বছরের জেল এবং জরিমানার বিধান রয়েছে।

প্রতিটি তাজা আপডেট পেতে খবরের ঝুলি’র ফেসবুক পেজ লাইক করুন- Khoborer Jhuli- খবরের ঝুলি

বৈচিত্র্যের ভাষা

প্রায় ১৫০০ রকমের ভাষায় ভারতবাসী কথা বলেন। হিন্দিতে সবথেকে বেশি। সংখ্যাটা ৪২ কোটি। বাংলায় কথা বলেন সাড়ে আট কোটি। তেলুগুতে সাড়ে সাত কোটি, মারাঠিতে ৭ কোটি এবং তামিলে ৬ কোটি। এই মুহূর্তে বিশ্বে চালু থাকা ভাষার মধ্যে তামিল প্রাচীনতম।

সবথেকে জনপ্রিয় খবরগুলো:

এবার জিও রিচার্জ করলেই পাবেন ক্যাশব্যাক! কি ভাবে পাবেন, জেনে নিন

আপনি কি জানেন, পোস্ট মর্টেমের বাংলা নাম ময়না তদন্ত কেন?

স্নাতক শেষ হলেই ১৮.৮ লাখ টাকার প্যাকেজের চাকরি বাঁধা!

জানেন, মৃত্যুদণ্ড দেওয়ার পরে বিচারকরা কেন পেনের নিব ভেঙে ফেলেন?

নগ্ন শরীরে মার্জার সরণিতে হাঁটলেন মডেলরা। দেখে নিন ছবিগুলি

Loading...

Comments

comments