TOP আন্তর্জাতিক

চিনা সেনাদের ওপর কড়া নজরদারি চালাতে একটি শক্তিশালী ড্রোন বানালো ভারত

Loading...

চিনা সেনাদের ওপর আরও কড়া নজরদারি চালাতে একটি শক্তিশালী ড্রোন বানালো এক ভারতীয় সংস্থা। নিউ স্পেস রিসার্চ অ্যান্ড টেকনোলজি নামে নয়ডার ওই সংস্থা ড্রোনটি বানায়। জানা যাচ্ছে, প্রায় ৬৫ হাজার ফিট উঁচুতে এই ড্রোন নজরদারি চালাতে পারবে। অরুণাচল প্রদেশের তাওয়াং শহরের ওই উচ্চতায় নজরদারি চালালে, সীমান্তে চিনা সেনার উপর আরও স্পষ্ট নজরদারি চালানো যাবে বলে দাবি ড্রোন প্রস্তুতকারী সংস্থার।

নিউস্পেস সংস্থার তরফে জানানো হয়েছে, এই ড্রোনটি একবার উড়ানেই  একটানা ৩ সপ্তাহ কাজ করবে। তাওয়াং শহর থেকে  নজরদারি চালালে তিব্বতের শিগাতসে প্রায় ২০০ কিলোমিটার দূরে টহলরত চিনা মিলিটারিদের উপর নজরদারি রাখতে সক্ষম এই অত্যাধুনিক ড্রোন। মনে করা হচ্ছে উপগ্রহের মাধ্যমে নজরদারির বিকল্প প্রযুক্তিও হতে পারে এই ড্রোনটি।

সংস্থার তরফে আরও  জানানো হয়, ড্রোনটি বেসরকারিভাবে প্রথম ভারতে ডিজাইন করা হয়। হাই অল্টিচিউড স্যুডো স্যাটেলাইট (এইচএপিএস) অন্তর্গত এই বিমানটি ২০১৯-র মধ্যে উড়বে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার চিনের তরফে জানানো হয়েছিল ভারতের একটি ড্রোন তাদের ভূখণ্ডে ঢুকে পড়ে। এনিয়ে অসন্তোষ প্রকাশ করে চিন। ভারতের বিদেশমন্ত্রক তরফে এই কথা স্বীকার করে নিয়ে বলা হয়, যান্ত্রিক ত্রুটির কারণেই এই বিভ্রাট ঘটে। সীমান্ত বরাবর প্রতিদিনের রুটিনমতো নজরদারি চালাচ্ছিল ‘আনম্যান এরিয়েল ড্রোন’।  এরপর যান্ত্রিক গোলযোগ হতেই ইন্দো-চিন সীমান্তে ঢুকে পড়ে ওই ড্রোন।

সূত্র ঃ ২৪ ঘণ্টা

আরও পড়ুন

নাবালিকা কন্যাকে ধর্ষণের ঘটনায় ৪৩ বছর কারাদণ্ডের নির্দেশ দেওয়া হল বাবাকে

কলম, চক-ডাস্টার ছেড়ে অজগর ধরে ভেলকি দেখালেন এক অধ্যাপক

২০১১-য় ইন্দোনেশিয়ার সেই সেলফি তোলা বাঁদর এবার পার্সন অফ দ্য ইয়ার

ইচ্ছেমতো লোডশেডিং হলে এবার থেকে দিতে হবে ফাইন

 

Loading...

Comments

comments