TOP সোশ্যাল

জেনে নিন ভারত সম্পর্কে অবাক করা এই তথ্যগুলি

Loading...

বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্র ভারত, সেকথা সবারই জানা। কিন্তু আরও কোন কোন ক্ষেত্রে ভারত বিশ্বের অনেক তাবড় তাবড় দেশের থেকে এগিয়ে আছে তা বোধহয় জানেন না অনেকেই। অবাক লাগলেও এগুলোই সত্যি।

  • পাহাড় চূড়ায় যুদ্ধ

চিন ও পাকিস্তানের মত দেশ প্রতিবেশী হওয়ায় সদাসতর্ক থাকতে হয় সেনা জওয়ানদের। পাহাড় থেকে যুদ্ধ করার অভাবনীয় ট্রেনিং দেওয়া হয় তাঁদের। পর্ব শিখর থেকে যুদ্ধ করার ক্ষেত্রে ভারতও বিশ্বের মধ্যে সবার উপরে। কাশ্মীরে ‘হাই অলটিটিউড ওয়ারফেয়ার স্কুল’-এ ট্রেনিং নিতে আসেন ব্রিটিশ, মার্কিন কিংবা জার্মান সেনার জওয়ানরা।

  •  নিউক্লিয়ার ফুয়েল হিসেবে ‘থোরিয়াম’

অন্যান্য দেশ যখন নিউক্লিয়ার ফুয়েল হিসেবে ইউরেনিয়ামের বদলে কি ব্যবহার করা যাব তা ভেবে হয়রাণ হচ্ছে, তখন ভারতে শুরু হয়ে গিয়েছে ‘থোরিয়াম’ ব্যবহার করার কাজ। ভারতে প্রাকৃতিক থোরিয়াম আছে প্রচুর পরিমাণে। আমাদের দেশের বিজ্ঞানীরা থোরিয়াম ব্যবহার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

  • যোগা ও আয়ুর্বেদ

যোগা ছড়িয়ে পড়েছে গোতা বিশ্বে। আর তা নিয়ে যতই বিতর্ক থাকুক না কেন এক্ষেত্রে ভারতের অবদান কেউ অস্বীকার করতে পারবে না। যোগের গুন বর্তমানে চিকিৎসা শাস্ত্রে প্রমাণিত।

প্রতিটি তাজা আপডেট পেতে খবরের ঝুলি’র ফেসবুক পেজ লাইক করুন- Khoborer Jhuli- খবরের ঝুলি

  • এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে মঙ্গলে পা

ভারের মঙ্গল অভিযান সম্পর্কে সবাই অবহিত হলেও অনেকেই হয়ত জানেন না যে ভারতই এশিয়ার মধ্যে প্রথম দেশ যারা মঙ্গলে পৌঁছেছে। বিশ্বের মধ্যে চতুর্থ দেশও বটে। আর সবথেকে কম খরচে হয়েছে এই অভিযান, মাত্র ৪৫ও কোটি।

  • তৃতীয় বৃহত্তম সেনাবাহিনী

ভারতীয় সেনাবাহিনীকে যতই প্রশংসা করা হোক, সেটাই কম হয়ে যায়। বাহিনীতে রয়েছে ১,১২৯,৯০০ অ্যাকটিভ ট্রুপ ও ৯৬০,০০০ রিজার্ভ ট্রুপ। বিশ্বের মধ্যে তৃতীয় বৃহত্তম বাহিনী হিসেবে তাই উঠে এসেছে ভারতের নাম।

প্রতিটি তাজা আপডেট পেতে খবরের ঝুলি’র ফেসবুক পেজ লাইক করুন- Khoborer Jhuli- খবরের ঝুলি

  • দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট ইউজার

বলা হয় আমাদের ভবিষ্যৎ নাকি ইন্টারনেটের হাতে। আর সেই ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে চিনের পরই স্থান ভারতের। ভারতের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩৫৪,০০০,০০০। অনেক পিছনে পড়ে যায় আমেরিকা, জাপান, রাশিয়ার মত দেশ।

  • চতুর্থ ভয়ঙ্করতম এয়ারফোর্স

ভারতের এয়ারফোর্সের কাছে রয়েছে ১৮২০ টি এয়ারক্রাফট, ৯০৫ টি কমব্যাট বিমান, ৫৯৫ টি ফাইটার জেট ও ৩১০ টি অ্যাটাক হেলিকপ্টার। সব মিলিয়ে বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম এয়ারফোর্স রয়েছে ভারতের। পিছনে ফেলে দিয়েছে জার্মানি, ব্রিটেন সহ একাধিক দেশকে

  • দ্বিতীয় বৃহত্তম আইটি ইন্ডাস্ট্রি

ভারতের আইটি ইন্ডাস্ট্রি দ্বিতীয় বৃহত্তম। ক্রমশ বৃদ্ধির দিকে যাচ্ছে এই ইন্ডাস্ট্রি। আগামী পাঁচ বছরের মধ্যে চিনকেও ভারত পিছনে ফেলে দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সবথেকে জনপ্রিয় খবরগুলো:

সস্তায় মিলছে যৌনতা, তাই বিয়েতে আগ্রহ হারাচ্ছে পুরুষ!

রণবীরকে ২৪ বার চড় মারলেন এই সিনিয়র অভিনেতা কারেক্ট শটে না হওয়ায়

ধর্ষক বাবা জেলে, এবার খবরের শিরোনামে কিসিং বাবা!

পুজোর পরেই বিশ্বযুদ্ধ! অতীতেও বেশ কয়েকবার মিলেছে হোরেশিয়ো’র ভবিষ্যদ্ববাণী!

গভীর রাতে বাড়িতে ঢুকে মাথায় বন্দুক ঠেকিয়ে গণধর্ষণ নাবালিকাকে

 

Loading...

Comments

comments