TOP সোশ্যাল

১২ মাস পর্যন্ত না খেয়ে বেঁচে থাকতে পারে ছারপোকা!

Loading...

জীবনে কোনও দিন ছারপোকার কামড় খাননি, এমন মানুষ বিরল। কঠিন অসুখ না হলেও, এই পরজীবীর দংশনে ত্বকের ওপর অসহ্য চুলকানি হয়। শহর হোক বা গ্রাম, গ্রীষ্মপ্রধান বা শীতল আবহাওয়ার দেশ, বাড়ি, অফিস, হোটেল, রেস্তোরাঁ, ট্রাম-বাস-ট্রেন-রিকশা, সর্বত্র তাদের যাতায়াত। মানব সভ্যতার অবিচ্ছেদ্য অংশ এই পোকাদের সম্পর্কে জেনে নেওয়া যাক কিছু কম জানা তথ্য।

১) একটি ছারপোকা খাদ্য ছাড়া ১২ মাস পর্যন্ত বেঁচে থাকতে পারে। চরম আবহাওয়াতেও তারা স্বচ্ছন্দে মানিয়ে নিতে পারে। দেখা গিয়েছে, মাইনাস ১২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও তারা দিব্যি টিকে রয়েছে। মানুষ ছাড়াও কুকুর, বেড়াল, পাখি, গিনিপিগ এবং ইঁদুরের শরীর থেকে রক্ত পান করতে ছারপোকারা ওস্তাদ।

২) ছারপোকাদের আত্মরক্ষার কৌশল নির্ভর করে দ্রুত গতি এবং লুকানোর জায়গা নির্বাচনের উপর। দিনের আলোয় লোকের চোখে ধুলো দিয়ে কোথায় গা-ঢাকা দেওয়া যায়, সে বিষয়ে তাদের স্থান নির্বাচনে বিশেষ ভুল হয় না। গদির ভাঁজ, আসবাবের দুরূহ কোণ, ছবির ফ্রেম, কার্পেটের তলা এমনকি সুইচবোর্ডের আড়ালেও অনায়াসে লুকিয়ে পড়তে তাদের জুড়ি নেই। রাতে শিকারের নিঃশ্বাসের সঙ্গে কার্বন ডাইঅক্সাইড বের হলে তারা আকৃষ্ট হয়ে নিশানায় পৌঁছায়।

৩) ছারপোকাদের রক্তপান করার অভ্যাস রীতিমতো শৃঙ্খলাবদ্ধ। একবার শিকারের নাগাল পেলে, নাগাড়ে ৫-১০ মিনিট তার শরীর থেকে রক্ত চুষে নেয় তারা। তার পরে নিজের গোপন আস্তানায় ফিরে ৫-১০ দিন পর্যন্ত তারা বিশ্রাম নেয়। শিকারের দেহ থেকে চুষে নেওয়া রক্ত হজম হতে তাদের এই দীর্ঘ সময় প্রয়োজন হয়। খাবার হজম হয়ে গেলে তারা ফের শিকারের সন্ধানে ডেরা ছাড়ে।

৪) ছারপোকারা যখন রক্ত চোষে, সেই সময় কোনও ব্যথা অনুভব করা যায় না। জীববিজ্ঞানীরা জানিয়েছেন, ছারপোকার লালায় এমন উপাদান রয়েছে যা তার শিকারের ত্বকের নির্দিষ্ট অংশ প্রায় অবশ করে দিতে সক্ষম। এই রাসায়নিকের সাহায্যে শিকারের শরীর থেকে বের হওয়া রক্তধারার গতিও বাড়াতে পারে পরজীবীরা।

৫) রক্তপান করার পরে ডেরায় ফিরে শুধু বিশ্রামই নেয় না ছারপোকারা, এই সময় তারা প্রজননের পিছনেও খরচ করে। এই সময় দিনে ১-৫টি ডিম পাড়ে মা ছারপোকা। পরিস্থিতি অনুযায়ী, এক বছরে একটি স্ত্রী ছারপোকা ৩ থেকে ৪ বারও ডিম পেড়ে থাকে।

সুত্র ঃ এইসময়

আরও পড়ুন

বছর শেষেও জিওকে টেক্কা দিতে ৯৩ টাকার নতুন অফার নিয়ে এল এয়ারটেল।

সাধের গোঁফের সাধনায় ২৫ বছর চুম্বনহীন জীবন কাটিয়ে দিলেন কার্তিকবাবু

সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ‘প্রথম দর্শনে প্রেম’ নয় আসে শরীরী আকর্ষণ

১৮ বছর হর্ন দেননি, গাড়ি চালিয়ে নজির গড়লেন কলকাতার দীপক দাস

Loading...

Comments

comments