জানেন কোন কোন ফোনে বন্ধ হতে চলেছে হোয়াট্‌সঅ্যাপ?

Loading...

ক্রমে ক্রমে নয়, বরং বার্তা রটে গেল দ্রুতই। নেপথ্যে, সোশ্যাল মিডিয়া। সতর্কবার্তা জারি হয়েছিল আগেই। এ বার তাতে পুরোপুরি সিলমোহর লাগিয়ে দিল বিশ্বের অন্যতম সাইবার-যোগাযোগের এই মাধ্যম।

কী সেই সতর্কবাণী? নতুন বছরে ব্ল্যাকবেরি এবং উইনডোজ-সহ বেশ কিছু ফোনে ঝাঁপ বন্ধ করতে চলেছে হোয়াট্‌সঅ্যাপ। নতুন ডিভাইসের পাশাপাশি, পরিষেবা বন্ধ হবে বেশ কিছু পুরনো সিস্টেমেও।

হাতে আর গোনাগুনতি কয়েকটা দিন। তার পরেই ঝাঁপ গুটোবে হোয়াট্‌সঅ্যাপ। খবর রটতেই ত্রাহি ত্রাহি রব গোটা বিশ্ব জুড়ে। অনেকে আবার সিস্টেম আপডেট করার কথাও বলছেন। আপডেটেট অ্যান্ড্রয়েড সিস্টেম না থাকলে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা যাবে না, এমন বার্তাও রটেছে।

হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, জুনের পর থেকেই ব্ল্যাকবেরি এবং উইনডোজের পুরনো মডেলগুলিতে এই অ্যাপ এক্সটেন্ড করা হয়েছিল। কিন্তু, নতুন বছর পড়ার পর থেকে আর ওই সিস্টেমগুলিতে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা যাবে না। ইতিমধ্যেই বেশ কিছু ফোন যেমন, নোকিয়ার সিমবিয়ান এস৬০-তে জুনের পর থেকেই বন্ধ হয়ে গিয়েছে হোয়াট্‌সঅ্যাপ। অন্যান্য অপারেটিং সিস্টেমে যেমন, উইনডোজ ফোন ৭, অ্যানড্রয়েড ২.১, অ্যান্ড্রয়েড ২.২ এবং আইওএস ৬-তে ২০১৬ সাল থেকেই পরিষেবা বন্ধ করে দিয়েছে হোয়াট্‌সঅ্যাপ।

এক ঝলকে দেখে নিন, কোন কোন ফোনে বন্ধ হতে চলেছে হোয়াট্‌সঅ্যাপ:

• ব্ল্যাকবেরি ওএস, ব্ল্যাকবেরি ১০ এবং উইনডোজ ৮.০ ফোনগুলিতে ৩১ ডিসেম্বরের পর থেকে আর ব্যবহার করা যাবে না হোয়াট্‌সঅ্যাপ।

• নোকিয়া এস৪০ ফোনে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হবে পরিষেবা।

• অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং তার পুরনো ভার্সন ব্যবহার করেন যারা, তাদের জন্য কিছুটা স্বস্তি। এই ফোনগুলিতে হোয়াট্‌সঅ্যাপ বন্ধ হবে ২০২০ সালের ১ ফেব্রুয়ারির পর থেকে।

আরও পড়ুন

নিজেকে ভ্যাজাইনা উপহার দিয়েছি’! বললেন রুপান্তরকামী মডেল গৌরী অরোরা

এই অ্যাপগুলো ব্যবহার করলেই হতে পারে স্মার্টফোনের ব্যাটারির সমস্যা

দলে দলে নীলছবিতে কাজে আসছেন পড়ুয়ারা, কারণটা জানলে চমকে উঠবেন

শারীরিক সম্পর্ক বা কাম ছাড়া ভালোবাসা যেন আতসবাজি ছাড়া উৎসব

Loading...

Comments

comments