ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে ৮,৫০০ রেল স্টেশনে থাকছে ফ্রি Wi-Fi,পরিষেবা।

Loading...

ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে এবার দেশব্যাপী প্রায় ৮,৫০০ রেল স্টেশনে বসানো হবে ফ্রি Wi-Fi। এতে দেশের প্রত্যন্ত গ্রামীন এলাকার রেল স্টেশনে পৌঁছে যাবে ফ্রি Wi-Fi পরিষেবা। এই প্রকল্পে খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা।

গত ২০১৬ সালেই দেশের প্রায় সব বড় রেল স্টেশনে শেষ হয়েছিল ফ্রি Wi-Fi পরিষেবার কাজ। এখন প্রায় সাত মিলিয়ন যাত্রী এই পরিষেবা উপোভোগ করেন। রেল মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। “দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যাবহার ক্রমশ অপরিহার্য হয়ে পড়ছে। তাই রেল সারা দেশে Wi-Fi পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।” আপাতত ১,২০০ স্টেশনে শুরু হবে এই পরিষেবা। ক্রমশ আরও ৭,৩০০ রেল স্টেশনে শুরু হবে এই পরিষেবা। এর ফলে দেষে প্রত্যন্ত কোনায় পৌঁছে যাবে Wi-Fi পরিষেবা।

সরকারী পরিষেবা ইন্টারনেটের মাধ্যমে দেশবাসীর কাছে পৌঁছে দিতে এই উদ্যোগ আগ্রনী ভুমিকা নেবে। এর ফলে ইন্টারনে পৌঁছে যাবে দেশের প্রত্যন্ত প্রান্তে। গ্রামীন এলাকায় রেল স্টেশনে কিয়স্কে থাকবে Wi-Fi, যার মাধ্যমে গ্রামীন এলাকার নাগরিকরা পেয়ে যাবেন ডিজিটাল ব্যাঙ্কিং, আধার জেনারেশান, সরকারী সার্টিফিকেট, ট্যাস্ক জমা দেওয়া ও বিভিন্ন বিল জমা দেওয়ার মতো গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি।

এছাড়াও এই কিয়স্ক থেকে নাগরিকরা বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন নিজেদের পছন্দের সামগ্রী। টেলিকম মন্ত্রকের সাথে গাঁটছড়া বেঁধে এই পরিষেবা চালু করবে রেল।

এই বছর মার্চ মাসের মধ্যে আরও ৬০০ টি স্টেশনে শুরু হয়ে যাবে এই Wi-Fi পরিষেবা। ২০১৯ সালের মার্চ মাসের মধ্যে সব ৮,৫০০ টি স্টেশানেই এই পরিষেবা শুরু করার লক্ষ্যমাত্রা রেখেছে রেল।

সূত্র -বেঙ্গলি গিজবট

আরও পড়ুন

সানি লিয়নই জনপ্রিয়, নীল ছবি দেখায় বিশ্বে তৃতীয় স্থানে ভারত! বলছে সমীক্ষা

আধার তথ্য নিরাপদ রাখতে ভার্চুয়াল আইডি চালু করতে চলেছে আধার-কর্তৃপক্ষ

৫০,০০০ এর বেশি কর্মী নিয়োগ করা হচ্ছে ভারতীয় রেলে

মাকড়সা মারতে গিয়ে ঘরে আগুন, পুড়ল প্রতিবেশীদের ঘরও

Loading...

Comments

comments