হটানো যাচ্ছে না ইঁদুরকে! শহরে ইঁদুরের রাজত্ব ধ্বংস করতে এবার নতুন পদক্ষেপ

Loading...

হ্যামেলিনের বাঁশিওয়ালাকে আর কোথায় পাওয়া যাবে? অগত্যা শহরে ইঁদুরের রাজত্ব ধ্বংস করতে কলকাতা পুরসভা দ্বারস্থ হয়েছে মুম্বই পুরসভার। শুধু তা-ই নয়, ইঁদুর মারতে যত ওয়েবসাইট রয়েছে, তা-ও ঘেঁটে দেখা হচ্ছে। তবে সমাধান সূত্র মেলেনি এখনও।

সেকারণে পুরসভার স্বাস্থ্য দফতরের পরামর্শ, যত্রতত্র খাবার ফেলা বন্ধ করতে হবে এবং ইঁদুরের গর্ত দেখলে তা বোজাতে হবে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরদের উদ্যোগেই। পুরসভার ইঞ্জিনিয়ারিং দফতরকে এই পরামর্শই তিনি  দিয়েছেন বলে জানালেন স্বাস্থ্য দফতরের মেয়র পারিষদ অতীন ঘোষ।

রাস্তায় ধস থেকে শুরু করে বড় বড় সেতুর পরিকাঠামো নাড়িয়ে দিয়ে পুরসভাকে বিপদে ফেলেছে মূষিকবাহিনী। শহরের বিভিন্ন প্রান্ত থেকে পুরসভার কাছে ইঁদুর হটানোর অনুরোধও এসেছে। কিন্তু পুরসভা এখনও ‘অসহায়’।

অতীনের কথায়, ‘‘কলকাতা পুরসভায় ইঁদুর নিধনের কোনও পরিকাঠামো নেই। অতীতে কোনওদিন তা ছিল কি না, পুরসভায় তার কোনও রেকর্ড নেই। শুনেছি মুম্বই পুরসভা শহর থেকে ইঁদুর সরানোর পরিকাঠামো তৈরি করেছে। তাই বার বার তাদের চিঠি পাঠাচ্ছি। এখনও উত্তর পাইনি। এছাড়াও, সংক্রমণ না ছড়িয়ে কীভাবে ইঁদুরের উপদ্রব বন্ধ করা যায়, সে ব্যাপারে ওয়েবসাইটও সার্চ করা হচ্ছে।’’ তিনি অবশ্য জানান, বিশ্বের সব ক’টি পুরনো শহরে ইঁদুরের উৎপাত রয়েছে। লন্ডন এবং কলকাতা সেগুলির অন্যতম।

পুরসভা সূত্রের খবর, সম্প্রতি লোক নিয়োগ করে ইঁদুর নিধনের প্রস্তাবও এসেছিল। তবে বিশেষজ্ঞদের পরামর্শে এই প্রস্তাব বাতিল করে দিতে হয়েছে। কারণ, বিশেষজ্ঞদের একাংশের মতে, বিষক্রিয়ার মাধ্যমে ইঁদুর মারলে অন্য সমস্যা দেখা দেবে। আক্রান্ত ইঁদুর কোথায় গিয়ে মারা যাবে, তা বার করা দুষ্কর। শহরের রাস্তা বা রাস্তার ধারের আশপাশের বাড়িতে ঢুকেও মরতে পারে তারা। শহর জুড়ে ইঁদুরের মড়ক শুরু হলে দেখা যেতে পারে অন্য সংক্রমণ।

পুরসভার ইঞ্জিনিয়ারিং দফতরের আধিকারিকরা জানান, শহরের বেশির ভাগ রাস্তার ধস নামে ইঁদুরের গর্তের জন্য। কয়েক মাস আগে, হাতিবাগানের কাছে একটি পাড়ায় ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে এলাকার বাসিন্দারা পুরসভাকে জানান। পুরকর্মীরা দেখেন, পুরনো ওই পাড়ার অনেক জায়গায় গর্ত রয়েছে। তারপর গর্তের মধ্যে কাচ ফেলে কংক্রিট দিয়ে বাঁধানো হয়। দেওয়া হয় পিচের আস্তরণ। পুরসভার দাবি, সেখানে ইঁদুরের উপদ্রব আপাতত কমানো গিয়েছে।

কিন্তু অন্যত্র?

গতকালের সবচেয়ে জনপ্রিয় খবরগুলো:

সারা রাত পার্টি স্ত্রী’দের নিয়ে! তারপর স্বামীর যা পরিণতি হল জানলে চমকে যাবেনই

রাত জাগা মানুষদের জন্য কিছু সুসংবাদ, গবেষকরা বলছেন

জেনে নিন স্পর্শকাতর অঙ্গের কালো দাগ দূর করবেন কিভাবে

এই বদঅভ্যাসগুলো না ছাড়লে শয্যায় কখনই ঘনিষ্ঠ হবে না আপনার সঙ্গিনী

গোপনে মিলনের পর স্নান করলে কি গর্ভধারণ এড়ানো যায়?

স্তনের আকার ছোট হয়ে কেন জানেন?

অতিরিক্ত হস্তমৈথুন ছাড়তে সঙ্গী থাকুক এই টিপসগুলি

Loading...

Comments

comments